রবিবার , ১ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

টেস্ট ইতিহাসে সবাইকে ছাড়িয়ে লিটন-মিরাজ

Paris
সেপ্টেম্বর ১, ২০২৪ ৬:১৯ অপরাহ্ণ

 

সিল্কসিটি নিউজ ডেস্ক:

সপ্তম উইকেটে ১৬৫ রানের জুটি! ম্যাচের পরিস্থিতি না জানলে এই জুটিকে অত মহিমান্বিত নাও ভাবা হতে পারে। কিন্তু দলের রান যখন ৬ উইকেট হারিয়ে ২৬, তখন এটি শুধু বিশেষ কিছুই নয়, এটি অনন্য। টেস্ট ক্রিকেটে সচারচর তো নয়ই, পরিস্থিতি বিবেচনায় এত রানের জুটি এই প্রথম দেখল ক্রিকেটবিশ্ব।

দলীয় ১৯১ রানে খুররম শাহজাদের বলে মিরাজ ক্যাচ দিয়ে ফিরলে ভাঙে তাদের ১৬৫ রানের জুটি। তার আগেই হয়ে যায় বিশ্বরেকর্ড। টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে ৫০ রানের আগে ৬ উইকেট চলে যাওয়ার পর সপ্তম উইকেটে এটিই এখন সবচেয়ে বড় জুটি।

এর আগে, এই কীর্তি ছিল পাকিস্তানের আবদুল রাজ্জাক ও কামরান আকমলের। কাকতালীয়ভাবে সেই রেকর্ডটিও হয়েছিল পাকিস্তানে। ২০০৬ সালে করাচিতে ভারতের বিপক্ষে ৩৯ রানের মধ্যে প্রথম ৬ উইকেট হারায় পাকিস্তান। এরপর ১১৫ রানের জুটি গড়েন রাজ্জাক ও কামরান। সেই ইনিংসে ২৪৫ রানে অলআউট হয় পাকিস্তান।

৫০ রানের আগে ৬ উইকেট হারানোর পর সপ্তম উইকেটে শতরানের ঘটনা আর একটিই আছে। ২০২১ সালে শ্রীলংকার বিপক্ষে এই রেকর্ড গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের ওয়েস্ট ইন্ডিজের এনক্রুমা বোনার ও জশুয়া দা সিলভা। ১৮ রানে প্রথম ৬ উইকেট হারানোর পর ঠিক ১০০ রান যোগ করেন এই দুজন।

সর্বশেষ - খেলা