টেস্টে বদলি খেলোয়াড়ের কথা ভাবছে আইসিসি

খেলা অবস্থায় কোনো ক্রিকেটার করোনাভাইরাসে আক্রান্ত হলে তার পরিবর্তে বদলি খেলোয়াড় রাখার দাবি করেছিল ইংল্যান্ডে অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)

ইসিবির স্পেশাল অপারেশন্স ডিরেক্টর ও সাবেক দক্ষিণ আফ্রিকান পেসার স্টিভ এলওয়ার্দি বলেছেন, আমরা চাই বদলি ক্রিকেটার, যেটিকে বলা হচ্ছে, ‘কোভিড-১৯ বদলি’। ইংল্যান্ডের সেই প্রস্তাবে সায় দেয়ার চিন্তা-ভাবনা করছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

করোনার মধ্যে খেলা হলেও ক্রিকেটারদের স্বাস্থ্য সুরক্ষার দিকে সবচেয়ে বেশি নজর দিচ্ছে আইসিসি। তাই ছোঁয়াচে এ রোগের সংক্রমণ থেকে ক্রিকেটারদের রক্ষা করতেই বলে মুখের লালা ব্যবহারের যে রেওয়াজ ছিল তা বাতিল করে দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থা।

টেস্ট ম্যাচ চলাকালীন কোনো ক্রিকেটার কোভিড-১৯ পজিটিভ ধরা পড়লে সঙ্গে সঙ্গে তাকে কোয়ারেন্টিনে পাঠিয়ে দিতে হবে। তার পরিবর্তে মাঠে আরেকজন ক্রিকেটার নামানোর নিয়ম চালু হতে পারে।

জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন টেস্টের সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করতে চায় ইংল্যান্ড। দুটি বা তিনটি ভেন্যুতে সম্পূর্ণ জীবাণুমুক্ত পরিবেশ সৃষ্টি করে সব ক্রিকেটারসহ মোট ১৮০ থেকে ২৫০ জন মানুষকে মাঠে রেখে ম্যাচ পরিচালনার পরিকল্পনা ইসিবির।

কিন্তু ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার রাহুল দ্রাবিড় সম্প্রতি প্রশ্ন তুলেছেন, টেস্টের মাঝপথে যদি কেউ আক্রান্ত হন, তখন কী ব্যবস্থা রাখা হবে। সেই চিন্তা থেকেই বদলির ব্যবস্থা রাখার কথা ভাবছে আইসিসি।