টেসলার গাড়িতে এবার স্যামসাংয়ের ক্যামেরা

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

ইলন মাস্কের গাড়ি নির্মাণ সংস্থা টেসলা এবার চুক্তি করবে স্যামসাংয়ের সঙ্গে। এই সংস্থাটির ইলেকট্রনিক কম্পোনেন্ট উৎপাদনকারী শাখার জন্য টেসলার সঙ্গে ৫ ট্রিলিয়ন ওন মূল্যের চুক্তি করতে যাচ্ছে বলে দাবি করা হয়েছে সংবাদমাধ্যমে। বাংলাদেশি মুদ্রায় যা ৩০ হাজার কোটি টাকার বেশি।

টেসলার গাড়ির সেলফ ড্রাইভিং সফটওয়্যারের জন্য এবার ক্যামেরার যোগান দেবে দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাং। এতদিন টেসলাকে ক্যামেরা যোগান দিন স্যামসাংয়ের চিরপ্রতিদ্বন্দ্বী এলজি এবং প্রাইম্যাক্স ইলেকট্রনিক্স। এবার তাদেরকে হারিয়ে বাজিমাত স্যামসাংয়ের।

চুক্তি অনুযায়ী টেসলা যতগুলো ক্যামেরা ব্যবহার করবে, তার ৮০ শতাংশ যোগান দেবে স্যামসাং। বাকি ২০ শতাংশ এলজি। বলা হচ্ছে, এ যাবৎকালে এটাই ইলেকট্রনিক কম্পোনেন্টের জন্য বৃহত্তম অর্ডার। ফলে টেসলার ক্যামেরা মডিউলের জন্য সবচেয়ে বড় সরবরাহকারী সংস্থায় পরিণত হয়েছে স্যামসাং ইলেক্টো মেকানিক্স।

এসব ক্যামেরা টেসলার প্রতিটি গাড়ি যেমন- মডেল ৩, মডেল এস, মডেল এক্স এবং মডেল ওয়াই প্যাসেঞ্জার কার এবং আপকামিং সাইবারট্রাক পিকআপ এবং সেমি ক্লাস ৮ ট্রাকে ব্যবহার হবে।

তবে অন্যান্য সেলফ ড্রাইভিং গাড়ি নির্মাতাদের মতো টেসলা লিডার এবং রাডার সেন্সরের উপর নির্ভর করে না। তারা ইমেজের জন্য ক্যামেরা ব্যবহার করে। নতুন ক্যামেরাগুলো স্যামসাংয়ের চতুর্থ ভার্সনের এবং পিক্সেলের সংখ্যা ৫০ লাখ। পুরোনো প্রজন্মের ক্যামেরা মডিউলের তুলনায় পাঁচ গুণ স্পষ্ট ছবি তুলতে সক্ষম এটি।

 

সূত্রঃ জাগো নিউজ