টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের খেলা কোনদিন কার বিপক্ষে

টি-টোয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশি সমর্থকদের হৃদয়ে আতঙ্কের দাগ ফেলে দিয়েছে।

গত নভেম্বরে অনুষ্ঠেয় বিশ্বকাপে যাচ্ছেতাই পারফরম্যান্স ছিল মাহমুদউল্লাহ বাহিনীর।

সংযুক্ত আরব আমিরাতে হওয়া সেই টুর্নামেন্ট যখন ভুলে যাওয়ার চেষ্টারত সমর্থকরা, তখনই জানা গেল আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপিং ও সূচি।

আগে থেকেই জানা যে, অস্ট্রেলিয়ায় হতে যাওয়া সেই বিশ্বকাপে কোয়ালিফাই রাউন্ডে খেলতে হবে না বাংলাদেশকে। সরাসরি সুপার টুয়েলভে খেলবে টাইগাররা। আইসিসির বেঁধে দেওয়া সময়ে র্যাংকিংয়ে নিরাপদ অবস্থানে থাকায় এ সুবিধা পেয়েছে বাংলাদেশ দল।

আর সেই চূড়ান্ত সূচিতে দ্বিতীয় গ্রুপে পড়েছে বাংলাদেশ। এই গ্রুপের বাকি সদস্যরা হলো ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার সঙ্গী হবে প্রথম পর্ব উতরে আসা দুই দল।

আর প্রথম গ্রুপে রয়েছে- অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, আফগানিস্তান এবং  কোয়ালিফাই পর্ব থেকে উঠে আসা আরও দুটি দল।

আইসিসি ঘোষিত বিশ্বকাপের গ্রুপিং ও সূচিতে আগামী ১৬ অক্টোবর শ্রীলংকা ও নামিবিয়ার ম্যাচ দিয়ে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের প্রথম পর্ব।

প্রথম পর্বের ম্যাচগুলো হবে জিলং ও হোবার্টে। শ্রীলংকা, নামিবিয়া, ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ডের সঙ্গে প্রথম পর্বে খেলবে বাছাই পেরিয়ে আসা চার দল।

সুপার টুয়েলভের লড়াই শুরু হবে গত আসরের দুই ফাইনালিস্টের ম্যাচ দিয়ে। ২২ অক্টোবর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে স্বাগতিকরা।

একই দিন পার্থে আফগানিস্তানের সঙ্গে লড়বে ইংল্যান্ড।

বাংলাদেশের বিশ্বকাপ অভিযান শুরু ২৪ অক্টোবর।  হোবার্টে টাইগারদের প্রতিপক্ষ থাকবে প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপের রানার্স আপ দল। সুপার টুয়েলভ-এর পাঁচটি ম্যাচ বাংলাদেশ খেলবে চার ভেন্যুতে।

২৭ অক্টোবর সিডনিতে বাংলাদেশ খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে, ব্রিজবেনের গ্যাবায় ৩০ অক্টোবর লড়াই প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দলের সঙ্গে।

এই পর্বের শেষ দুটি ম্যাচ বাংলাদেশ খেলবে অ্যাডিলেডে।  সেখানে ২ নভেম্বর প্রতিপক্ষ ভারত, ৬ নভেম্বর পাকিস্তান।

বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ দিয়ে ৬ নভেম্বরই শেষ হবে সুপার টুয়েলভ পর্বের সব লড়াই।

৯ নভেম্বর হবে প্রথম সেমিফাইনাল, যা হবে সিডনিতে। পরদিন ১০ নভেম্বর দ্বিতীয় সেমিফাইনাল হবে অ্যাডিলেডে।

ফাইনালটি হবে ১ লাখ দর্শক ধারণক্ষমতার ঐতিহাসিক মেলবোর্ন ক্রিকেট মাঠে, ১৩ নভেম্বর।

সব মিলিয়ে অস্ট্রেলিয়ার ৭টি ভেন্যুতে হবে বিশ্বকাপের ম্যাচগুলো।

 

সূত্রঃ যুগান্তর