টিসিবির পণ্য কিনতে প্যাকেজ বিড়ম্বনায় ক্রেতারা

নিজস্ব প্রতিবেদক:


রমজান উপলক্ষে রাজশাহীতে নিত্যপণ্য বিক্রি শুরু করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। নগরের বিভিন্ন পয়েন্টে খেজুর-ছোলাসহ ছয়টি পণ্য বিক্রি করা হচ্ছে।

অভিযোগ রয়েছে- কিছু কিছু ডিলার এই পণ্যগুলো প্যাকেজভাবে বিক্রি করছেন। পূর্ণ প্যাকেজ ছাড়া নিত্যপণ্য ক্রেতাদের কাছে বিক্রি করা হচ্ছে না। যদিও টিসিবির পক্ষ থেকে এমন কোনো নিয়ম নেই। যার যে পণ্যটি প্রয়োজন তিনি সেই পণ্যটিই টিসিবির বিক্রয় পয়েন্ট অথবা ট্রাক থেকে কিনতে পারবেন। কিন্তু কতিপয় ডিলার নিজ ব্যবসায়িক স্বার্থে সাধারণ ক্রেতাদের জিম্মি করছেন।

নগরের বেশ কয়েকটি পয়েন্ট ঘুরে দেখা গেছে, মাহে রমজান উপলক্ষে টিসিবির পণ্য দিচ্ছে সরকার। চিনি, সয়াবিন তেল, মসুর ডাল, খেজুর, ছোলা, পেঁয়াজ বিক্রি করা হচ্ছে। পুরো রমজান পর্যন্ত টিসিবির এ বিক্রি কার্যক্রম চলবে। প্রথমে রাজশাহী জেলা ও মহানগর মিলে ৩০টি পয়েন্টে টিসিবির পণ্য বিক্রি চলছে।

বর্তমানে রাজশাহী মহানগরের কোর্ট স্টেশন, তালাইমারী, নওদাপাড়া, চিড়িয়াখানার সামনে, সাহেববাজার ভুবন মোহন পার্কে, গোরহাঙ্গা কবরস্থানের সামনে টিসিবির পণ্য মিলছে।

নগরীর গোরহাঙ্গা রেলগেট ডিলার ইশরাফিল আলী টিসিবির পণ্য প্যাকেজ আকারে বিক্রি করছেন। এবিষয়ে তিনি জানান, শুক্রবার (৯ এপ্রিল) বন্ধ ছিলো। বৃহস্পতিবার (৮ এপ্রিল) ৫৭০ টাকা প্যাকেজ টিসিবির পণ্য বিক্রি করেছি। এতে দুই কেজি করে ছিলো- চিনি, সয়াবিন তেল, মসুর ডাল, ছোলা, পেঁয়াজ। তিনি দাবি করেন, ‘টিসিবি অফিস থেকে এই ভাবে বিক্রি করতে বলেছে। এছাড়া কেউ না নিলে তাকে দেয়া হবে না।’

রাশেদ নামের এক ক্রেতা বলেন- তেল, চিনি, ডাল প্রয়োজন, পেঁয়াজের দরকার নেই। বাধ্য হয়ে পেঁয়াজও কিনতে হচ্ছে। একসঙ্গে প্যাকেজের মতো তাদের সবই কিনতে হচ্ছে।

অন্যদিকে, নিজেদের ব্যবসায়িক সুবিধায় ডিলাররা এভাবে ইচ্ছেমতো পণ্য বিক্রি করছেন। এতে ভোগান্তি পোহাচ্ছেন নিম্নআয়ের ক্রেতারা। নগরের আমচত্বর এলাকায় টিসিবির আঞ্চলিক কার্যালয়। এর সামনেই টিসিবির পণ্য বিক্রি হয়। সেখানে ডাল, তেল ও চিনি কিনতে পবা উপজেলার মথুরা গ্রাম থেকে আসা কৃষক শহীদুল জানালেন, বাড়ি থেকে এখানে যাতায়াতের ভাড়া ৩০ টাকা। বাজারের চেয়ে কম মূল্যে পণ্য পাওয়া বলে এখানে এসেছেন। সয়াবিন তেল নিতে চান। কিন্তু পেঁয়াজ বা অন্য পণ্যগুলো কেনার টাকা তার কাছে নেই। অথচ এগুলো নিতে না চাওয়ায় তাকে লাইন থেকে বের করে দেওয়া হয়েছে। বিক্রয়কর্মী বলেছেন সবই নিতে হবে। একই অবস্থা অন্যদের ক্ষেত্রেও। ভুক্তভোগীর সংখ্যা অনেক।

ডিলার আজিম শেখ বলেন, যারা একটা-দুইটা পণ্য নেবে তাদের সবার শেষে দেওয়া হবে বলে জানানো হচ্ছে। অপেক্ষা করতে হবে। প্যাকেজ না নিলে পণ্য দেওয়া হবে না এমন কথা বলা হয়নি দাবি করেন তিনি।

টিসিবির আঞ্চলিক কার্যলয়ের প্রধান রবিউল মোর্শেদ বলেন, ডিলারদের বলা হয়েছে প্যাকেজে পণ্য বিক্রি করা যাবে না। কয়েক জায়গা থেকে অভিযোগ পেলাম। সরেজমিনে তদন্তে সত্যতা পেলে ব্যবস্থাগ্রহণ করা হবে।