বৃহস্পতিবার , ২৬ জানুয়ারি ২০১৭ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

টিআইবি’র রিপোর্টে সন্তুষ্ট নয় দুদক

Paris
জানুয়ারি ২৬, ২০১৭ ৮:৫৭ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

টিআইবি’র রিপোর্টে বাংলাদেশে দুর্নীতির যে চিত্র উঠে এসেছে তাতে দুদক পুরোপুরি সন্তুষ্ট নয়। কেননা বাংলাদেশে অতীতের তুলনায় দুর্নীতি অনেকাংশে কমে গেছে। এছাড়া দেশের যেখানে দুর্নীতি হচ্ছে, সেখানেই দুদক ছুটে যাচ্ছে। শুধু তাই নয়, দুর্নীতির বিরুদ্ধে দুদক যুদ্ধ ঘোষণা করেছে।

 

বুধবার (২৫ জানুয়ারি) ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) রিপোর্ট প্রকাশের পর বাংলানিউজের সঙ্গে একান্ত আলাপকালে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব আবু মোহাম্মদ মোস্তফা কামাল একথা বলেন।

 

মোস্তফা কামাল বলেন, অতীতের তুলনায় দেশে দুর্নীতির মাত্রা অনেক কমে গেছে। অন্যদিকে দুর্নীতি রোধে দেশের একমাত্র প্রতিষ্ঠান দুদক নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তবে, দেশে দুর্নীতি থাকবে এবং পুরোপুরি দুর্নীতি রোধ করাও সম্ভব নয়। তবে দুদক চায় দেশে দুর্নীতি থাকলেও সেটা যেন সহনীয় পর্যায়ে থাকে। যেটা মানুষকে যেন ক্ষতি  করতে না পারে।

 

তিনি আরও বলেন, বর্তমান কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব আরও ৪ বছর রয়েছে। এরমধ্যে দুদকের সফলতা অনেকাংশে দৃশ্যমান হবে। এছাড়া যারা দুর্নীতি করবে তাদের সকলকে আইনের আওতায় এনে কঠোর শাস্তির মুখোমুখি করা হবে। তিনি যত বড়ই ক্ষমতাসীন ব্যক্তি হোন না কেন তাকে ছাড় দেওয়া হবে না।

 

ইতোমধ্যে দুর্নীতি রোধে পঞ্চবার্ষিকী কর্মপরিকল্পনা হাতে নিয়েছে দুদক। যে কর্মপরিকল্পনায় দুদক আগামী ৫ বছরে দুর্নীতিতে জিরো টলারেন্স নীতি অনুসরণ করছে। শুধু তাই নয়, দুদক বলছে আগামীতে দুর্নীতিতে আর কখনো চ্যাম্পিয়ন হবে না বাংলাদেশ। এখন থেকে বাংলাদেশ হবে দুর্নীতি মুক্ত একটি সোনার দেশ। যেখানে দুর্নীতির চিত্র নয় বরং সফলতার চিত্র-ই সবার আগে ফুটে উঠবে বিশ্বদ্বারে।

 

শুধু তাই নয়, ২০১৭-২০২১ পর্যন্ত পাঁচ বছর মেয়াদি কৌশলগত কর্মপরিকল্পনায় ১৫টি অধ্যায় তৈরি করেছে দুদক। এবং আটটি কৌশলগত অগ্রাধিকার প্রণয়ন করেছে। এই আটটি কৌশলগত অগ্রাধিকারে ৫৯টি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তন্মধ্যে আটটি লক্ষ্যমাত্রা হচ্ছে, প্রাতিষ্ঠানিক সক্ষমতা গড়ে তোলা, কার্যকর অনুসন্ধান ও তদন্ত, কার্যকর মামলা পরিচালনা, কার্যকর প্রতিরোধ কৌশল, কার্যকর শিক্ষা কৌশল, উদ্ভাবনী গবেষণা ও উন্নয়ন, রাজনৈতিক সদিচ্ছা এবং কমিশনের প্রাতিষ্ঠানিক স্বাধীনতা নিশ্চিতকরণ ও আইনি কাঠামো শক্তিশালীকরণ।

 

এছাড়া খসড়া কর্মপরিকল্পনায়, ফৌজদারি কার্যবিধি-১৮৯৮, দুর্নীতি প্রতিরোধ আইন-১৯৪৭, দণ্ডবিধি-১৮৬০ এবং দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪-এ দুর্নীতির প্রচেষ্টা, জোরপূর্বক সম্পদ দখল, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ঘুষ গ্রহণ, বিদেশি নাগরিকদের কাছ থেকে উৎকোচ গ্রহণ, মানি লন্ডারিং এবং জন-সম্পদের অপব্যবহার অথবা ব্যক্তিস্বার্থে রাষ্ট্রীয় গোপনীয় তথ্য প্রদান সম্পর্কিত অপরাধের জন্য শাস্তির বিধান রাখা রয়েছে।

 

বুধবার (২৫ জানুয়রি) ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি)’র রিপোর্টে বলা হয়েছে, দুর্নীতির ধারণার সূচকে উন্নতি করেছে বাংলাদেশ। ২০১৬ সালে স্কোর হয়েছে ২৬। ২০১৫ সালের তুলনায় ১ পয়েন্ট বেড়েছে। ১৭৬টি দেশের মধ্যে নিম্নক্রম অনুযায়ী বাংলাদেশের অবস্থান ১৫তম, আগে ছিল ১৩। এছাড়া দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সপ্তম অবস্থানে আছে বাংলাদেশ। দুর্নীতির সূচকে বাংলাদেশের পরে আছে শুধু আফগানিস্তান।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, স্কোর ও অবস্থানের বিবেচনায় ২০১৬ সালে বাংলাদেশে দুর্নীতি কমেছে বলা যায়। তবে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) দুর্নীতির ধারণার সূচক অনুযায়ী ১০০ এর মধ্যে ৪৩ স্কোরকে বৈশ্বিক গড় স্কোর হিসেবে বিবেচনা করা হয়। যেসব দেশ এই স্কোর অর্জন করে সেসব দেশকে মধ্যম পর্যায়ের দুর্নীতিগ্রস্ত হিসেবে বিবেচনা করা হয়। বাংলাদেশের স্কোর যেহেতু ৪৩ থেকে অনেক কম, তাই অধিক দুর্নীতিগ্রস্ত দেশ থেকে এখনো বের হয়ে আসতে পারেনি।

এ বিষয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান  বলেন,দুদককে যে কোনো ধরনের রাজনৈতিক প্রভাব থেকে বের হয়ে স্বাধীনভাবে কাজ করতে হবে। আর কেউ যদি বলে টিআইবি’র রিপোর্ট সন্তোষজনক নয়, সেটা নিতান্তই তাদের ব্যক্তিগত বিষয়। তবে, দুর্নীতি রোধে দুদককে আরও বেশি সক্রিয় ভূমিকা পালন করতে হবে। মনে রাখতে হবে, ছোট ছোট অপরাধ থেকেই বড় বড় অপরাধের জন্ম দেয়। তাই কে ছোট অপরাধী আর কে বড় অপরাধী এটা বিচার করলে হবে না। কেননা অপরাধী সেতো অপরাধী-ই। তাই আইন অনুযায়ী তার যথার্থ বিচার করতে হবে। তবেই দুর্নীতি অনেকাংশে আরও কমে যাবে।

সূত্র: বাংলা নিউজ

সর্বশেষ - জাতীয়