সোমবার , ২৯ জুলাই ২০২৪ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

টানা তৃতীয়বার ক্ষমতায় মাদুরো

Paris
জুলাই ২৯, ২০২৪ ১২:০৫ অপরাহ্ণ

 

সিল্কসিটি নিউজ ডেস্ক

টানা তৃতীয়বারের মতো ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন নিকোলাস মাদুরো। দক্ষিণ আমেরিকার এ দেশটিতে গতকাল রবিবার প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হয়েছে।

নির্বাচনী পরিষদের প্রকাশিত আংশিক ফলাফল অনুযায়ী, নির্বাচনে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বিজয়ী হয়েছেন।

ন্যাশনাল ইলেক্টোরাল কাউন্সিলের (সিএনই) প্রধান এবং মাদুরোর ঘনিষ্ঠ মিত্র এলভিস আমরোসো বলেছেন, ৮০ শতাংশ ভোট গণনা করা হয়েছে। প্রেসিডেন্ট মাদুরো তার প্রধান প্রতিদ্বন্দ্বী পেয়েছে ৪৪ দশমিক ০২ শতাংশ এবং মাদুরো পেয়েছেন ৫১ দশমিক ২০শতাং ভোট।

এই নির্বাচনে ২৫ বছর ধরে ক্ষমতায় থাকা নিকোলাস মাদুরোর দল ইউনাইটেড সোশ্যালিস্ট পার্টি অব ভেনিজুয়েলা (পিএসইউভি) কঠিন চ্যালেঞ্জের মুখে পড়বে বলে ধারণা করা হয়েছিল। ২০১৩ সালে দেশটির সাবেক প্রেসিডেন্ট হুগো শাভেজের মৃত্যুর পর থেকে তার ঘনিষ্ঠ সহযোগী নিকোলাস মাদুরো প্রেসিডেন্ট পদে আছেন। তৃতীয়বারের মতো নির্বাচনে লড়ছেন তিনি।

২০১৩ সালে প্রেসিডেন্ট হওয়ার পর থেকে মাদুরোর শাসনামলে ভেনেজুয়েলায় অর্থনৈতিক ধস ঘটেছে। এ সময়ে জিডিপি ৭০ শতাংশ হ্রাস পেয়েছে এবং উন্নত জীবনের খোঁজে দেশ ছেড়েছেন প্রায় ৭৭ লাখ মানুষ।

হেক্টর এমিলিও ডি’আভিলিয়া নামের এক ভোটার বিবিসিকে বলেন, এই সরকার ভেনেজুয়েলাকে একটি মহান দেশ করার জন্য সমস্ত সুযোগ পেয়েছিল। কিন্তু পরিবর্তে আমরা কেবল দুর্দশাই পেয়েছি।

মাদুরোর ২০১৮ সালের পুনর্র্নিবাচন ব্যাপকভাবে সমালোচিত হয়েছিল। এই নির্বাচনের ফলাফল তার পক্ষে না গেলে তাতেও কারচুপির আশঙ্কা ছিল। কারণ বিরোধীরা নির্বাচনের আগে অনেক বাধা অতিক্রম করেছেন। বিশেষ করে, তাদের নির্বাচিত প্রার্থী মারিয়া কোরিনা মাচাদোকে প্রার্থিতার ব্যাপারে নিষেধাজ্ঞাও দেওয়া হয়।

 

 

সর্বশেষ - আন্তর্জাতিক