১৬টি রোজা রেখেছে ৭ বছরের শিশু সাংবাদিক পুত্র তামীম

এস এম শফিকুল ইসলাম:
পবিত্র মাহে রমজান মাসে জয়পুরহাটে ৭ বছরের ছোট্ট শিশু সাংবাদিক পুত্র তামীম ইসলাম ১৬ টি রোজা পালন করেছে। এবারই প্রথম রোজা রাখতে শুরু করেছে এবং প্রথমবারই ১৬ টি রোজা রেখেছে এ শিশু। এ নিয়ে এলাকায় বেশ চাঞ্চল্যের সৃষ্টি করেছে।


খোঁজ নিয়ে জানা গেছে, জয়পুরহাট শহরের আরাফাত নগর এলাকার বাসিন্দা একুশে টেলিভিশন ও দৈনিক আজকালের খবরের জেলা প্রতিনিধি এস এম শফিকুল ইসলাম ও উম্মে সালমা দম্পতির ২ সন্তানের মধ্যে ছোট ছেলে তামীম ইসলাম জয়পুরহাট মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশু শ্রেনিতে লেখাপড়া করে।

মা উম্মে সালমা জানান, শিশু তামীম আর সকল শিশুর মতই আচার-আচরনে স্বাভাবিক প্রকৃতির হলেও বর্তমানে করোনা পরিস্থিতির কারনে গৃহবন্ধী অবস্থায় বাড়িতে থাকায় অনেক সময় ছটফট করে। অন্যান্য শিশুদের মতই বাড়িতে থাকতে না চাইলেও কিছু করার নেই। এ অবস্থায় নিজ আগ্রহ থেকেই সে রোজা রাখছে।

তবে বছরের অন্যান্য সময়গুলিতে খাওয়ার অভ্যেস ৩ বেলারও বেশী। এ ছাড়াও অন্যান্য শিশুর মতই যতক্ষন জেগে থাকে ততক্ষন কিছু না কিছু খাওয়ার প্রতি বেশ আগ্রহ রয়েছে বলেও তামীমের মা জানান।

বাবা সাংবাদিক শফিকুল ইসলাম বলেন, তামীম সেহরী খাওয়ার জন্য সারারাত জেগে থেকে সেহরী খেয়ে তারপর ঘুমিয়ে পরে। ওর বয়সের কথা ভেবে রোজা রাখতে নিষেধ করলে কান্না-কাটি করে। সব ক’টি রোজা রাখার উদ্দেশ্যে প্রতি রাতেই সেহেরী খেলেও মাত্র ১৬টি রোজা পালন করার পর ওর স্বাস্থ্যের কথা ভেবে অবশিষ্ট রোজাগুলি আর পালন করতে দেওয়া হয়নি। তবে রোজা রাখার পাশাপাশি সে নামাজও পরে। আজকে ৩০ শে রমজানও সে পালন করছে।

তামীম জানায়, রোজা রেখে তার দারুণ ভালো লাগছে। সব রোজা রাখতে পারলে সে আরও বেশী খুশি হত। কিছুটা কষ্ট হয়েছে। ক্ষুধা লেগেছে। তবু পবিত্র মাহে রমজান দারুণভাবে উপভোগ করছে। ওর কাছে সাহরি ও ইফতার খাওয়া অনেক আনন্দের বিষয়। তামীম সবার কাছে দোয়া প্রার্থনা করেছে ।

জয়পুরহাট টেলিভিশন রিপোর্টার্স ইউনিটি’র সভাপতি ও যুমনা টেলিভিশনের ষ্টাফ রিপোর্টার আবদুল আলীম ও সাধারন সম্পাদক আরটিভির জেলা প্রতিনিধি রাশেদুজ্জামান, বাংলাদেশ টেলিভিশনের জেলা প্রতিনিধি মিজানুর রহমান মিন্টু, ইনডিপেনডেন্ট টেলিভিশনের জেলা প্রতিনিধি মোমেন মুনিসহ অন্যান্য সাংবাদিক ও এলাকাবাসীরা ঘটনার সত্যতা স্বীকার করে জানান, সহকর্মী হিসেবে সাংবাদিক শফিকের পরিবারের সাথে একটা পারিবারিক সম্পর্ক তৈরী হয়েছে। সে কারণে তারাও বিষয়টি জানেন। সে কারনে নিয়মিত শিশুটির স্বাস্থ্যের খোঁজ খবরও নিয়েছেন।