জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেছেন সুইডেনের প্রধানমন্ত্রী

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেছেন সুইডেনের প্রধানমন্ত্রী মাগদালেনা অ্যান্ডারসন। রাজধানী কিয়েভে তাদের সাক্ষাত হয়েছে। সে সময় তারা প্রতিরক্ষা ও জ্বালানি সহযোগিতা বিষয়ে একটি যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেন। খবর আল জাজিরার।

এক বিবৃতিতে জেলেনস্কি বলেন, দ্বিপাক্ষিক সম্পর্কের ইতিহাসে এ ধরনের নথি এটিই প্রথম। যৌথ বিবৃতি আমাদের উভয় দেশের ক্ষেত্রে মূল বিষয়গুলো নির্ধারণ করে। এটি বিশেষ করে প্রতিরক্ষা সহযোগিতা, পারমাণবিক শক্তি, শক্তি দক্ষতা এবং ইউক্রেনের জন্য আর্থিক সহায়তার ক্ষেত্রে প্রযোজ্য।

ইউক্রেনে মানবিক সহায়তা প্রদানের জন্য সুইডেনকে ধন্যবাদ জানান জেলেনস্কি। তিনি বলেন, ইউক্রেনের কয়েক লাখ মানুষ এখন সুইডেনে আছেন এবং দেশটির সরকার তাদের সহায়তা দিয়ে যাচ্ছে।

জেলেনস্কি বলেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধের এই কঠিন সময়ে ইউক্রেনের নাগরিকদের প্রতি সুইডেনের আন্তরিক সহযোগিতা আমরা সব সময় মনে রাখবো।

এদিকে সম্প্রতি ইউক্রেনের গুরুত্বপূর্ণ লিসিচানস্ক শহর দখল করেছে রাশিয়া। এর মাধ্যমে ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাশিয়ার হাতে চলে গেছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই অভিযান অব্যাহত রাখার জন্য তার প্রতিরক্ষামন্ত্রীকে নির্দেশ দিয়েছেন।

রুশ টিভিতে দেখা গেছে, ‘পূর্ব-অনুমোদিত পরিকল্পনা’ অনুযায়ী লক্ষ্য অর্জনের প্রয়াস চালিয়ে যাওয়ার জন্য রুশ বাহিনীর প্রতি আহ্বান জানান পুতিন। লুহানস্কের গভর্নর বলেন, রাশিয়ার লক্ষ্য হচ্ছে পুরো ডনবাস অঞ্চলের পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়া।

রুশ বাহিনীর প্রচণ্ড আক্রমণে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ পূর্ব ইউক্রেনীয় শহর লিসিচানস্কের পতনের পর সোমবার রুশ প্রতিরক্ষামন্ত্রী এক বিবৃতিতে বলেন, তিনি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছেন যে পুরো লুহানস্ক অঞ্চল এখন মুক্ত।

পুতিন লুহানস্ককে মুক্ত করার জন্য রুশ বাহিনীকে ধন্যবাদ জানিয়েছেন। অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি অবশ্য লিসিচানস্ককে রুশদের দখল থেকে মুক্ত করা হবে বলে প্রতিজ্ঞা করেছেন।

 

সুত্রঃ জাগো নিউজ