'দেশকে নেতৃত্বশূন্য করতেই জাতীয় চার নেতাকে হত্যা করা হয়'

জেলহত্যা দিবস উপলক্ষে আরইউজের আলোচনা সভা

 নিজস্ব প্রতিবেদক:

৩ নভেম্বর জেলহত্যা দিবস উপলক্ষে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের আয়োজনে (আরইউজে) আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার সন্ধ্যায় নগরীর দরিখরবোনায় অবস্থিত আরইউজের কার্যালয় আয়োজিত সভায় বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে শহীদ ৪ নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

সভায় সাংবাদিকরা বলেন, দেশকে নেতৃত্বশূন্য করতে ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে মুছে দিতেই এএইচএম কামারুজ্জামান হেনা সহ গুরুত্বপূর্ণ চার জাতীয় নেতাকে কারাগারে হত্যা করা হয়। তার আগে সপরিবারে হত্যা করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এই পরিকল্পনা ছিল সুদূরপ্রসারী। এই ইতিহাস বাংলাদেশের জন্য কলঙ্কজনক। ৭১এর স্বাধীনতার চেতনাকে ধ্বংস করে সাম্প্রদায়িক রাষ্ট্র গঠন করতে চেয়েছিল ষড়যন্ত্রকারীরা। কারাগারে চার নেতাকে হত্যা করেই ক্ষান্ত হয়নি খুনিরা। হত্যার পর বন্দুকের ব্যানট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে মৃত্যু নিশ্চিত করা হয়। ওই ঘটনায় হত্যার শিকার শহীদ এএইচএম কামারুজ্জামান হেনা ছিল রাজশাহী সহ পুরো বাংলাদেশের অন্যতম নক্ষত্র।

বক্তারা বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাত্র সাড়ে তিন বছরের মতো দেশের দায়িত্ব পালনের সুযোগ পেয়েছিলেন। সময় পেলে তিনি চার নেতাকে নিয়ে দেশকে বহুদূর এগিয়ে নিয়ে যেতেন। বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতাকে হত্যার পর দেশের রাজনৈতিতে পরিবর্তন আসে। ক্ষমতার পালাবদলে বঙ্গবন্ধু সহ চার নেতা হত্যাকারী এবং মুক্তিযুদ্ধ বিরোধীরা নেতৃত্বে আসে। তাদের গাড়িতে জাতীয় পতাকা তুলে দেয়া হয়। তবে আশার কথা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সরকার গঠনের পর বঙ্গবন্ধু সহ জাতীয় চার নেতা হত্যার বিচার শুরু হয়েছে। তার দেখানো পথে দেশ উন্নয়ন ও অগ্রগতির দিকে এগিয়ে যাচ্ছে, যা ছিল বঙ্গবন্ধুর স্বপ্ন। এত ষড়যন্ত্রের পরও দেশ থেমে যায়নি, দেশ এগিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে বক্তারা জাতীয় চার নেতার অন্যতম এএইচএম কামারুজ্জামান হেনার স্মৃতিচারণ করে বলেন, দ্রুত সময়ের মধ্যে জাতীয় চার নেতার হত্যাকারীদের বিচারের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে হবে। এর মধ্য দিয়ে দেশকে কলঙ্কমুক্ত করতে হবে। শোককে শক্তিতে রূপান্তর। রাজশাহী সাংবাদিক ইউনিয়ন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন আরইউজের সভাপতি রফিকুল ইসলাম। আরইউজের সাধারণ সম্পাদক তানজিমুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সিনির সাংবাদিক মোস্তাফিজুর রহমান খান আলম, কাজী গিয়াস ও ওয়ালিউল রহমান বাবু, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ন মহাসচিব রাশেদ রিপন, কার্যনির্বাহী কমিটির সদস্য শরিফ সুমন ও বদরুল হাসান লিটন। অনুষ্ঠানের স্বরচিত কবিতা পড়ে শোনান আর ইউজের কোষাধ্যক্ষ সরকার দুলাল মাহবুব।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি তবিবুর রহমান, কোষাধ্যক্ষ সরকার দুলাল মাহবুব, দৈনিক ইত্তেফাকের সিনিয়র সাংবাদিক আনিসুর রহমান, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আসাদুজ্জামান আসাদ, দৈনিক ইত্তেফাকের চিত্রসাংবাদিক আজাহার উদ্দিন, যমুনা টেলিভিশনের চিত্রসাংবাদিক জাবিদ অপু, দৈনিক জনকণ্ঠের চিত্র সাংবাদিক সেলিম জাহাঙ্গীর, ডিবিসি নিউজের সাংবাদিক সৌরভ হাবিব, এসএ টিভির সাংবাদিক জিয়াউল গনি সেলিম, সময় টিভির সাংবাদিক সাইফুর রহমান রকি সহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ।

স/রি