জুলাইয়ে ইংল্যান্ড সফরে যাচ্ছে পাকিস্তান

আগামী জুলাইয়ে ইংল্যান্ড সফরে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট দল। পাক ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ওয়াসিম খান বিষয়টি নিশ্চিত করেছেন।

ভয়াল অদৃশ্য করোনাভাইরাসের কারণে এখন পর্যন্ত একাধিক দ্বিপক্ষীয় সিরিজ স্থগিত হয়েছে। ভবিষ্যৎ সিরিজগুলো নিয়েও শঙ্কা ছিল। তবে দ্রুত মাঠে ক্রিকেট ফেরাতে চাচ্ছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। এর পথও তৈরি করে ফেলেছে তারা। তাই সেই সময়ে সেখানে দল পাঠাতে রাজি হয়েছে পিসিবি।

স্থানীয় এক নিউজ চ্যানেলে ওয়াসিম বলেন, আসন্ন সফর নিয়ে ইসিবির সঙ্গে আমাদের বিশদ আলোচনা হয়েছে। খেলোয়াড়দের কী নিরাপত্তা দেয়া হবে, কীভাবে পরিকল্পনা করা হবে– সব কিছু নিয়েই কথাবার্তা হয়েছে। তাই জুলাইয়ে ইংল্যান্ড সফরে দল পাঠাতে রাজি হয়েছি আমরা।

ফাঁকা স্টেডিয়ামে সিরিজটি আয়োজনের প্রস্তাব দিয়েছিল ইসিবি। তবে তাতে কোনো আপত্তি তুলেনি পিসিবি। ওয়াসিম বলেন, বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে দর্শকবিহীন মাঠে (রুদ্ধদ্বার) খেলা অনুষ্ঠিত করার পরিকল্পনা করেছে ইংল্যান্ড। আমরাও তাতে রাজি হয়েছি।

তবে স্বাস্থ্যঝুঁকির কারণে কোনো খেলোয়াড় সেই সফরে যেতে অসম্মতি জ্ঞাপন করলে তাকে জোর করা হবে না বলেও জানান পিসিবি সিইও। তিনি বলেন, যদি কোনো ক্রিকেটার ইংল্যান্ডে যেতে না চায়, তবে আমরা জোরাজুরি করব না। তার সিদ্ধান্তই আমরা মেনে নিব। চলমান এ অবস্থায় খেলোয়াড়দের ব্যক্তিগত সিদ্বান্তই আসল।

তবে সফরে গেলে পাকিস্তানের খেলোয়াড়দের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে বলে জানান ওয়াসিম। তিনি বলেন, ইংল্যান্ডে গিয়ে সবাইকে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ এড়াতে চারটি বিমানে করে সেখানে যাবে পাকিস্তানি দল।

সব খেলোয়াড়কে স্বাস্থ্যবিধি মানতে হবে বলে উল্লেখ করেছেন ওয়াসিম। তিনি বলেন, খেলোয়াড়দের স্বাস্থ্য নিরাপত্তার জন্য সব ব্যবস্থাই নেবে ইংল্যান্ড। তাদের পরিকল্পনাগুলো আমাদের বিস্তর বলেছে। পুরো সফরেই আমাদের সঙ্গে মেডিকেল টিম থাকবে। নিয়মিতভাবে আমাদের সব খেলোয়াড়ের পরীক্ষা ও শরীরের তাপমাত্রা পর্যবেক্ষণ করা হবে।

প্রসঙ্গত আসন্ন সফরে ইংল্যান্ডের বিপক্ষে তিনটি করে টেস্ট ও টি-টোয়েন্টি ম্যাচ খেলবে পাকিস্তান।

 

সুত্রঃ যুগান্তর