জিসিস-এর মহাসচিবের সঙ্গে কাতারের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাত

উপসাগরীয় আরব রাষ্ট্রের আঞ্চলিক সংস্থা গালফ কোঅপারেশন কাউন্সিল (জিসিসি)-এর মহাসচিব নায়েফ ফালাহ আল হাজরাফের সঙ্গে সাক্ষাত করেছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী মুহাম্মাদ বিন আবদুর রহমান।

আজ রবিবার কাতারের রাজধানী দোহায় জিসিসি-এর মহাসচিব সফরকালে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাত হয়। কাতারের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা এ খবর নিশ্চিত করে।

এ সময় উভয়ের মধ্যে আঞ্চলিক বিভিন্ন বিষয় নিয়ে আলাপ হয়। উপসাগরীয় সমস্যা সমাধানে কাতারের সঙ্গে আলাপ করতে দোহায় আসেন জিসিসি-এর মহাসচিব।

ইসরায়েলের সঙ্গে আরব আমিরাত ও বাহরাইনের স্বাভাবিক সম্পর্কের প্রতি সমর্থন জানায় গালফ কোঅপারেশন কাউন্সিল।

এদিকে গত সোমবার কাতার পররাষ্ট্রমন্ত্রণালয়েলের মুখপাত্র লুলুওয়াহ আল খাতের যুক্তরাষ্ট্রের সংবাদপত্র ব্লুমবার্গকের জানায়, ‘কাতারের প্রতি অন্য দেশের অবরোধের সমাপ্তি শেষ হওয়ার পথে।’ এছাড়া সামনের দিনগুলোতে কোনো কিছু ঘটতে যাচ্ছে বলেও ইঙ্গিত দেন তিনি।

অবশ্য কুয়েতের উদ্যোগে উভয় পক্ষের সঙ্কট সমাধানের চেষ্টা করা হয়। কিন্তু তা কোনো সুফল বয়ে আনেনি। সৌদি আরব, কাতার, আরব আমিরাত, কুয়েত, বাহরাইন ও ওমান নিয়ে গালফ কোঅপারেশন কাউন্সিল গঠিত হয়।

২০১৭ সালের ৫ জুন কাতারের ওপর সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইন ও মিশর অরোধ আরোপ করে। এবং কাতারের সঙ্গে পুরোপুরি সম্পর্ক ছিন্ন করে। অতঃপর কথিত সন্ত্রাসবাদে সহযোগিতার অভিযোগে শাস্তিমূলক কাতারের ওপর কিছু পদক্ষেপ গ্রহণ করে। অবশ্য দোহা অবরোধ আরোপকারী দেশগুলোর অভিযোগ অস্বীকার করে।

 

সূত্রঃ কালের কণ্ঠ