সোমবার , ২৮ অক্টোবর ২০২৪ | ১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

জিরা পানির চমকপ্রদ ১০ স্বাস্থ্য উপকারিতা

Paris
অক্টোবর ২৮, ২০২৪ ৮:৩৪ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

জিরা পানি আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী এবং প্রাকৃতিক উপাদানের মধ্যে অন্যতম। সাধারণত, খাবারে স্বাদ বৃদ্ধির জন্য জিরা ব্যবহৃত হলেও, জিরা পানির গুণাগুণ স্বাস্থ্য সংক্রান্ত নানা সমস্যার সমাধানেও কার্যকর। জিরা পানির নিয়মিত ব্যবহার শুধু রোগ প্রতিরোধ ক্ষমতাই বাড়ায় না, এটি আমাদের শরীরকে নানা ভাবে উপকৃত করে থাকে। চলুন জেনে নিই জিরা পানির চমকপ্রদ ১০টি স্বাস্থ্য উপকারিতা।

হজম শক্তি বৃদ্ধি করে
জিরা পানি হজম শক্তি বৃদ্ধিতে অসাধারণভাবে কাজ করে। এটি গ্যাস, বদহজম ও অম্বলের মতো সমস্যা কমায় এবং অন্ত্রের কার্যক্ষমতা বাড়ায়। প্রতিদিন সকালে খালি পেটে জিরা পানি পান করলে হজম প্রক্রিয়া আরও মজবুত হয়।

ওজন কমাতে সহায়তা করে
ওজন কমানোর জন্য জিরা পানি একটি চমৎকার প্রাকৃতিক উপায়।

এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও ডায়েটারি ফাইবার মেটাবলিজম বৃদ্ধি করে ও চর্বি পোড়াতে সহায়তা করে, ফলে শরীর থেকে অতিরিক্ত মেদ কমে।
ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক
জিরা পানি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। ডায়াবেটিস রোগীরা নিয়মিত জিরা পানি পান করলে ইনসুলিনের কার্যক্ষমতা বৃদ্ধি পায় এবং রক্তে গ্লুকোজের পরিমাণ সঠিক থাকে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে
জিরা পানিতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন সি ও আয়রন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

এটি শরীরের টক্সিন দূর করতে সাহায্য করে, ফলে সর্দি-কাশি ও ইনফেকশন প্রতিরোধ করা সহজ হয়।
ত্বকের উজ্জ্বলতা বাড়ায়
জিরা পানির নিয়মিত ব্যবহার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের কোষের পুনর্গঠন করে এবং অকাল বার্ধক্য রোধ করে।

রক্তশূন্যতা দূর করে
জিরা পানিতে থাকা আয়রন রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি করে, যা রক্তশূন্যতা বা অ্যানিমিয়ার সমস্যা দূর করতে সহায়ক। যারা আয়রনের অভাবজনিত সমস্যায় ভুগছেন, তাদের জন্য এটি বিশেষভাবে কার্যকর।

বদহজম ও পেট ফাঁপার সমস্যা দূর করে
বদহজম এবং পেট ফাঁপার মতো সমস্যা দূর করতে জিরা পানি অত্যন্ত কার্যকরী। জিরাতে থাকা কারমিনেটিভ উপাদান গ্যাস তৈরি কমায় এবং পেটকে আরাম দেয়।

রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক
রক্তচাপ নিয়ন্ত্রণে জিরা পানি অনেক কার্যকর। এর পটাশিয়াম সমৃদ্ধ গুণাবলী রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং হার্টের সুস্থতা নিশ্চিত করে।

রাতে ভালো ঘুমের জন্য উপকারী
যারা রাতে ভালো ঘুম পেতে চান, তাদের জন্য জিরা পানি দারুণ সহায়ক। জিরাতে থাকা মেলাটোনিন হরমোন ঘুমের মান উন্নত করে এবং মানসিক চাপ কমায়।

কিডনি সুস্থ রাখে
জিরা পানি শরীর থেকে টক্সিন দূর করে কিডনিকে সুস্থ রাখে। এটি কিডনির কার্যক্ষমতা বৃদ্ধি করে এবং ইউরিনারি র্ট্যাক্টে কোনো সমস্যা হতে দেয় না।

জিরা পানি আমাদের শরীরের জন্য প্রাকৃতিকভাবে একটি উপকারী পানীয় যা দৈনন্দিন জীবনে সহজেই অন্তর্ভুক্ত করা যায়। প্রতিদিন সকালে এক গ্লাস জিরা পানি পান করলে আপনি সুস্থ থাকতে পারবেন এবং নানা রোগ প্রতিরোধ করতে পারবেন। তবে অবশ্যই সঠিক পরিমাণে গ্রহণ করা উচিত এবং কোনো জটিল স্বাস্থ্য সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল