জিয়া শিশুপার্ক এলাকায় শব্দ দূষণ ও  পরিবেশ রক্ষায় স্মারকলিপি প্রদান

 

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর শহীদ জিয়া শিশুপার্ক অভ্যন্তরে শব্দ দূষণ ও  পরিবেশ রক্ষার দাবিতে স্মারক লিপি প্রদান করা হয়েছে। রাজশাহী মহানগর পুলিশ কমিশনার, জেলা প্রশাক ও রাজশাহী সেটি করপোরেশন বরাবর স্থানীয় ৫০জন ব্যক্তির সাক্ষরকৃত স্মারকলিপি প্রদান করা হয়েছে। একই সাথে এই এলাকা শব্দ দূষণ ও  পরিবেশ রক্ষার জন্য জোর দাবি জানানো হয়েছে।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, আমরা  পবা নতুন পাড়া শহীদ জিয়া শিশুপার্ক সংলগ্ন ও রাজশাহী সিটি কর্পোরেশনের অধিবাসী। আমরা আনন্দিত ও গর্বিত এজন্য যে, শুধু দেশ নয় বিশ্বের মধ্যে রাজশাহী মহানগরী একটি শ্রেষ্ঠ বিশুদ্ধ বায়ুর নগরী ও গ্রীনসিটি হিসাবে বসবাসপোযোগী একটি মনোরম শহর হিসাবে পরিচিত । যা দেশে-বিদেশে প্রশংসার দাবীদার ।

আমরা জানি, জিয়া শিশুপার্কটি শুধু নওদাপাড়া নয়, মহানগরী বাসিন্দার শিশুদের জন্য একটি অন্যতম চিত্তবিনোদন কেন্দ্ৰ হিসাবে গড়ে উঠেছে, যার জন্য অভিভাবকরাও খুশী। কিন্তু অতীব দুঃখের সাথে জানাতে বাধ্য হচ্ছি যে, বিগত কয়েক বছর থেকে অদ্যাবধি এই পার্ক অভ্যন্তরে মারাত্মক শব্দ দূষণ করা হচ্ছে। এখানে রাজশাহী মহানগর কিংবা দেশের প্রত্যন্ত এলাকা থেকে পিকনিক পার্টি, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, কিংবা কখনও রাজনৈতিক-অরাজনৈতিক সংগঠন প্রভৃতির মাধ্যমে অনুষ্ঠিত পিকনিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানে উচ্চ শব্দে গান-বাজনা, কখনও অশ্লীল নৃত্য-গান-বাজনা সহ নানা ধরনের অনুষ্ঠান করা হয়।

যার কারণে আগত অভিভাবকদের  শিশুদের নিয়ে চরম বিব্রতকর অবস্থায় পড়তে হচ্ছে। শব্দ দূষণে শুধু শিশু, অভিভাবক নয় আশে পাশে অবস্থিত মসজিদ, মাদ্রাসা, স্কুল, অফিস, ব্যবসাকেন্দ্র, আবাসিক বনলতা ও এর নিকটবর্তী বসবাসকারী পরিবারের শিশু, বৃদ্ধ, অসুস্থ মানুষ, ছাত্র/ছাত্রী, ধর্মপ্রাণ মুসল্লিসহ সকল শ্রেণী মানুষ স্বাস্থ্যগতভাবে (শারীরিক ও মানসিক) চরম বিপর্যয়ের মধ্যে নিপতিত। এছাড়া সেখানে রান্না ও খাবারের কারণে পার্কের খেলনা সামগ্রির উপর প্রভাব পড়ছে ও পরিবেশ নষ্ট হচ্ছে। এখানে কিশোর- কিশোরীদের অবাধ চলাফেরা, অশ্লীল অবস্থানের কারণে অভিভাবক ও শিশুদের মধ্যে অস্বস্তিকর পরিবেশও সৃষ্টি হচ্ছে।

আমাদের যতদূর জানা, একটি শিশপার্কে অন্তত এ ধরণের ওপেন গান-বাজনা-অনুষ্ঠান ও এরজন্য দিনব্যাপী সেখানে অবস্থান পরিবেশ আইন ও মানবিক কারণে সমর্থনযোগ্য নয়। এর জন্য প্রয়োজনে দূরবর্তী ভিন্ন অনাবাসিক চিহ্নিত এলাকায় কোন অডিটোরিয়াম বা পিকনিক স্পটে শব্দের নিম্নমাত্রায় (সহনীয় ডিসিবেলে) পৃথক ব্যবস্থা থাকতে পারে। ফলে, অত্র এলাকাসহ মহানগরীর সচেতন অভিভাবকের মধ্যে অনেকদিন থেকে এটাকে কেন্দ্র করে অসন্তোষ বিরাজ করছে। এতে সিটিকর্পোরেশনের তথা সরকারের ভাবমুর্তিও ক্ষুণ্ন হচ্ছে। সাথে সাথে মহানগরীর সকল প্রতিষ্ঠান, শহর-বাজার, রাস্তা-ঘাট, এলাকা ও মহল্লা থেকে বিয়ে-সাধ্বী কিংবা বিভিন্ন অনুষ্ঠানের নামে উচ্চ শব্দে দিন-রাত ব্যাপী গান-বাজনা এবং প্রশাসন কর্তৃক অনুমোদনহীন গাড়ি, হাইড্রোলিক হর্ণ বাজানো, মাইকে ক্রয়- বিক্রয়ের প্রচার ও অনুমোদনহীন মাইকিং বন্ধ করত সকল প্রকার শব্দ দূষণ বন্ধ ও মশা নিধনে আশু পদক্ষেপ গ্রহণ করা জরূরী ।

আমাদের আকুল আবেদন উপরিক্ত বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনায় এনে আপনার হস্ত ক্ষেপ কামনা করছি। একই সাথে সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে বিষয়টি সুনজরে এনে শব্দ দূষণমুক্ত পরিবেশ গঠনে প্রয়োজনীয় ব্যবস্থা ও স্থায়ী পদক্ষেপ গ্রহণের বিশেষ অনুরোধ জানাচ্ছি ।