জিভে জল আনা মালাই চমচম

মিষ্টি খেতে কে না পছন্দ করেন! অনেকেই তো শেষ পাতে মিষ্টি না পেলে স্বস্তির ঢেঁকুরই তুলতে পারেন না! বিভিন্ন স্বাদ ও ঘরানার মিষ্টি পাওয়া যায় দোকানে। তার মধ্যে মালাই চমচমের চাহিদা ও স্বাদ অনেকটাই বেশি।

সব সময়ই তো দোকান থেকে কিনে খাওয়া হয় বিভিন্ন ধরনের মিষ্টি। এবার না হয় ঘরেই তৈরি করুন মালাই চমচম। একবার খেলে এর স্বাদ মুখে লেগে থাকবে সারাজীবন। জেনে নিন কীভাবে ঘরেই তৈরি করবেন জিভে জল আনা মালাই চমচম।

jagonews24

উপকরণ

১. ছানা ১৫০ গ্রাম
২. ময়দা ৩/৪ চা চামচ
৩. কনডেন্স মিল্ক ৩ টেবিল চামচ
৪. ফুল ক্রিম দুধ দেড় কাপ
৫. চিনি ১ কাপ
৬. পানি ২ কাপ
৭. এলাচ গুঁড়া ১ চা চামচ ও
৮. কাজু ও পেস্তা বাদাম পরিমাণমতো।

jagonews24

পদ্ধতি

প্রথমে ছানা আর ময়দা মিশিয়ে ভালো করে ৫-৭ মিনিট ধরে মথে নিন। মিশ্রণটি খুব নরম করে মথে নিতে হবে।

এরপর ছানার মণ্ড থেকে ছোট ছোট করে কেটে লম্বা আকারের চমচম তৈরি করে নিন। চাইলে গোল আকৃতিও দিতে পারেন।

এবার চিনি ও পানি জ্বাল দিয়ে নিন। এবার ফুটন্ত পানিতে চমচমগুলো ছেড়ে ঢেকে জ্বাল দিন অন্তত ২০ মিনিট। এরপর ঢাকনা খুলে দেখুন হয়েছে কি না। প্রয়োজনে আরও কিছুক্ষণ ফুটিয়ে নিন।

jagonews24

এবার একটি পাত্রে তরল দুধে কনডেন্স মিল্ক মিশিয়ে ঘন মালাই তৈরি করে নিতে হবে। কিছুক্ষণ জ্বালিয়ে এর মধ্যে এলাচ গুঁড়া মিশিয়ে নিন।

এরপর চমচম হয়ে গেলে একটু ঠান্ডা করে হালকা করে রস চিপে একটি প্লেটে সাজিয়ে নিন। তারপর এর উপর ঢেলে দিন মালাই। চাইলে মালাইয়ের মধ্যেই দিয়ে দিতে পারেন চমচমগুলো।

ব্যাস তৈরি হয়ে গেল জিভে জল আনা মালাই চমচম। এবার এর উপরে কাজু ও পেস্তা বাদাম কুচি করে কেটে ছড়িয়ে দিন। চাইলে কয়েকটি জাফরানও ছড়িয়ে দিতে পারেন মালাই চমচমের উপরে।

 

সূত্রঃ জাগো নিউজ