জার্মানি থেকে ১২ হাজার সেনা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র

জার্মানি থেকে প্রায় ১২ হাজার সেনা প্রত্যাহারের পরিকল্পনার কথা জানিয়েছে মার্কিন সামরিক বাহিনী। বার্লিনের সঙ্গে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দীর্ঘদিন ফুঁসতে থাকা সম্পর্কের মধ্যেই বুধবার এ খবর এসেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এমন তথ্য জানা গেছে। তবে রাশিয়ার সঙ্গে উত্তেজনা সামাল দিতে এসব সেনাকে অর্ধেক ইউরোপে রেখে দেয়ার কথাও জানিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের ৩৬ হাজার সেনার বিশাল একটি দল রয়েছে জার্মানিতে। তাদের এক-তৃতীয়াংশ প্রত্যাহার করে নেয়ার ইচ্ছার কথা বলেছেন ডোনাল্ড ট্রাম্প।

ন্যাটোর প্রতিরক্ষা ব্যয়ের লক্ষ্য পূরণে ব্যর্থ হওয়ায় যুক্তরাষ্ট্রের এই ঘনিষ্ঠ মিত্র দেশের সঙ্গে সম্পর্কে ফাটল দেখা দিয়েছে। এ ছাড়া বাণিজ্যে যুক্তরাষ্ট্রের কাছ থেকে সুবিধা নেয়ারও অভিযোগ করা হয়েছে।

বুধবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, আমরা আর ঠগতে চাই না। আমরা সেনা সংখ্যা কমিয়ে আনছি। কারণ তারা অর্থ পরিশোধ করছে না। এটি খুবই সাধারণ ব্যাপার।

তবে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসবার বিষয়টি তার প্রেসিডেন্টের মতো উপস্থাপন করেননি। ২০১৪ সালে ক্রিমিয়া উপদ্বীপকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার পর মস্কোর হস্তক্ষেপ প্রতিরোধের চেষ্টার অংশ হিসেবে সেনাবাহিনীর এ বিন্যাস।

জার্মানি থেকে প্রত্যাহার করা ১২ হাজার সেনার মধ্যে ছয় হাজারই ইউরোপে অবস্থান করবে বলে প্রত্যাশা করা হচ্ছে। বাকি সেনাদের অনেককে যুক্তরাষ্ট্রের ঘাঁটিতে ফেরত নিয়ে আসা হবে। কিন্তু তাদের পরিবার ছাড়াই পালাক্রমে অস্থায়ীভাবে ইউরোপে তাদের মোতায়েন করা হতে পারে।

 

সুত্রঃ যুগান্তর