জাপানের আকাশে অচেনা আকাশযান

সাদা বেলুনের মতো দেখতে একটা বস্তু। জাপানের সেন্দাই শহরের মানুষ বস্তুটির ছবি তুলে পোস্ট করছিলেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। এরপর থেকেই দেশটিতে সেই বস্তুকে ঘিরেই  চলছে জল্পনা কল্পনা। জাপানের সংবাদমাধ্যম কোডো নিউজ সাদা বস্তুটিকে আনআইডেন্টিফায়েড ফ্লাই অবজেক্ট বা ইউএফও বলে দাবি করা হয়েছে।

জাপানের আবহাওয়া সংস্থা জানিয়েছে, জিনিসটি দেখতে বেলুনের মতো। অনেক সময় স্থানীয় আবহাওয়া পর্যবেক্ষণের জন্য এমন বেলুন ব্যবহার করা হয়। তবে আবহাওয়া বিভাগ থেকে অই জিনিস উড়ানো হয়নি। বেলুনের মতো দেখতে বস্তুটির নিচে কাঠির সঙ্গে প্রপেলার যুক্ত করা রয়েছে বলে দেখা গিয়েছ।

স্থানীয় সবাই সাদা বস্তুটি দেখার সাথে সাথে ছবি তুলতে শুরু করেন। এর পর বেলা বাড়ার সাথে সাথে স্থানীয় পুলিশ হেলিকপ্টার নিয়ে বস্তুটির খোঁজ শুরু করে। কিন্তু সেটির আর কোনও হদিশ মেলেনি। পরে মানুষ  সোশ্যাল মিডিয়ায় জাপানি ভাষায় হ্যাশট্যাগ ইউএফও লিখে পোস্ট করেছেন।

এদিকে কেউ আবার বেলুনের মত সাদা বস্তুটিকে কিউশু বিশ্ববিদ্যালয়ের অ্যারোনটিকস বিভাগের আবিষ্কার বলছিলেন। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা অস্বীকার করেছে। তারা জানিয়েছে, বস্তুটি সৌর প্যানেল দিয়ে সাজানো ছিল। সম্ভবত এটি আবহাওয়ার কোনও বিষয় পর্যবেক্ষণ করছিল। অথবা বৈজ্ঞানিক গবেষণার সঙ্গে যুক্ত ছিল। সেই সাথে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি এই বস্তুটির ব্যাপারে সবই জানত জাপান সরকার।