মঙ্গলবার , ৩০ জুলাই ২০২৪ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বাগাতিপাড়ায় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়

Paris
জুলাই ৩০, ২০২৪ ৬:২২ অপরাহ্ণ

বাগাতিপাড়া প্রতিনিধি:
মঙ্গলবার থেকে শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৪, যা আগামী ৫ আগষ্ট পর্যন্ত চলবে। এ বছর জাতীয় মৎস্য সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’।

এ উপলক্ষে নাটোরের বাগাতিপাড়ায় সাংবাদিক ও মৎস্যচাষীদের সাথে মৎস্য কর্মকর্তাদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকাল সাড়ে ৯ টায় ইউএনও কার্যালয়ের বড়াল সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। নবাগত ইউএনও অনামিকা নজরুলের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন এসিল্যান্ড সুরাইয়া মমতাজ, মৎস্য কর্মকর্তা সাদ্দাম হোসেন, সাংবাদিক আল আফতাব খান সুইট, সফল মৎস্যচাষী মিজানুর রহমান প্রমুখ।

সভায় মৎস্য কর্মকর্তা সাদ্দাম হোসেন জানান, দেশের ক্রমবর্ধমান বিপুল জনগোষ্ঠীর পুষ্টির চাহিদা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে এ খাতে পরিকল্পিত উন্নয়ন কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। প্রাকৃতিক জলাশয়ে সুষ্ঠ ব্যবস্থাপনা, জীববৈচিত্র্য সংরক্ষণ, পরিবেশ বান্ধব ও উন্নত প্রযুক্তি নির্ভর কার্যক্রম গ্রহনের ফলে দেশ আজ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ন এবং বিগত ১০ বছরের হিসেবে মৎস্য উৎপাদনে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এছাড়াও ইলিশ উৎপাদনে বিশ্বে পঞ্চম, তেলাপিয়া উৎপাদনে চতুর্থ এবং এশিয়ার মধ্যে তৃতীয় অবস্থান দখল করেছে।

এদিকে মৎস্য সম্পদের গুরুত্ব, মৎস্য সম্পদ সংরক্ষণের প্রয়োজনীয়তা ও উৎপাদন বৃদ্ধি এবং যথাযথ ব্যবস্থাপনায় অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার, দারিদ্র্য বিমোচন ও অর্থনৈতিক উন্নয়নে মৎস্য খাতের ভূমিকা এবং মৎস্য সম্পদের উৎপাদন বৃদ্ধির মাধ্যমে দেশের আর্থসামাজিক উন্নয়নে জনগণকে সম্পৃক্ত করার জন্য প্রতিবছরের ন্যায় এবারও জাতীয় মৎস্য সপ্তাহ উদ্যাপন করা হচ্ছে।

 

 

সর্বশেষ - রাজশাহীর খবর