শুক্রবার , ২৫ অক্টোবর ২০২৪ | ১০ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

জাতিসংঘ মহাসচিবের কিয়েভ সফরের প্রস্তাব প্রত্যাখ্যান জেলেনস্কির

Paris
অক্টোবর ২৫, ২০২৪ ১১:৪৬ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কিয়েভ সফরের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার (২৫ অক্টোবর) এক ইউক্রেনীয় কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। রাশিয়ায় অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনে গুতেরেসের উপস্থিতির কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

কাজান শহরে বৃহস্পতিবার অনুষ্ঠিত ব্রিকস সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে গুতেরেসের করমর্দনের ছবি সামনে আসার পর কিয়েভ ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায়। পুতিনের নির্দেশে রুশ সেনাবাহিনী ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সর্বাত্মক আক্রমণ চালায়।

ব্রিকস সম্মেলনে গুতেরেস ইউক্রেনে ‘ন্যায়বিচারপূর্ণ শান্তি’ প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছিলেন। এর আগেও একাধিকবার রুশ আগ্রাসনের নিন্দা তিনি করেছেন।

জাতিসংঘের ডেপুটি মুখপাত্র ফারহান হক জানান, সেপ্টেম্বরে নিউ ইয়র্কে জেলেনস্কির সঙ্গে সাক্ষাতের সময় গুতেরেস কিয়েভ সফরের বিষয়ে আলোচনা করেছিলেন। তবে তখন থেকেই উভয় পক্ষ একটি ‘পারস্পরিক সুবিধাজনক সময়’ খুঁজে বের করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই ইউক্রেনীয় কর্মকর্তা জানান, ব্রিকস সম্মেলনে গুতেরেসের অংশগ্রহণের কারণে জেলেনস্কি কিয়েভ সফর প্রত্যাখ্যান করেছেন। এর চেয়ে বেশি বিস্তারিত তথ্য দিতে অস্বীকৃতি জানান তিনি।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, ব্রিকস সম্মেলনে গুতেরেসের অংশগ্রহণ জাতিসংঘের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে।

জেলেনস্কি এই সিদ্ধান্তের সমালোচনা করে বলেছিলেন, জাতিসংঘের কিছু কর্মকর্তা কাজানের প্রলোভনে পড়লেও বিশ্ব এখনও এমনভাবে গঠিত যে, জাতিসমূহের অধিকার এবং আন্তর্জাতিক আইনের নিয়ম সব সময় গুরুত্বপূর্ণ থাকবে।

রাশিয়ার আগ্রাসনে হাজারো মানুষ নিহত, লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত এবং বহু বসতি ও জ্বালানি অবকাঠামো ধ্বংস হয়েছে।

মঙ্গলবার শুরু হওয়া ব্রিকস সম্মেলনটির মাধ্যমে পশ্চিমা দেশের বাইরের প্রভাবশালী দেশগুলোর শক্তি প্রদর্শন করতে চেয়েছিল রাশিয়া। সম্মেলনে অন্যান্য নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - আন্তর্জাতিক