জমিদাতা সেই ঝুরমান পেলেন স্বপ্নের বাড়ি

বাগাতিপাড়া প্রতিনিধি: অবশেষে স্বপ্নের বাড়ি পেলেন নাটোরের বাগাতিপাড়ার সেই ঝুরমান বেওয়া। ঝুপড়িতে বাস করেও প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পে জমি দান করে উপজেলার কৈচর পাড়া গ্রামের ঝুরমান বেওয়া প্রধানমন্ত্রীর উপহার হিসেবে পেলেন এ নতুন গৃহ।

শনিবার উপজেলা জিমনেসিয়ামে প্রধান অতিথি থেকে আনুষ্ঠানিকভাবে ঝুরমান বেওয়ার হাতে বাড়ি ও জমির প্রয়োজনীয় দলিলাদী হস্তান্তর করেন নাটোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রহিমা খাতুন।

ইউএনও প্রিয়াঙ্কা দেবী পালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান অহিদুল ইসলাম গকুল, এসিল্যান্ড নিশাত আনজুম অনন্যা। এদিকে একই অনুষ্ঠানে মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় প্রথম পর্যায়ে নির্মিত সারাদেশের মতো এ উপজেলার ৪৪ জন ভূমিহীন ও গৃহহীনদের মাঝে গৃহ ও জমির কাগজপত্রাদী হস্তান্তর করা হয়।

নতুন বাড়ি পেয়ে স্বপ্ন পুরণ হওয়ায় উচ্ছ্বসিত দরিদ্র ঝুরমান সাংবাদিকদের কাছে তার অভিব্যক্তি বর্ণণা করে বলেন, ‘শেখ হাসিনার উপহার পাইচি। খুব খুশি হইচি। তাঁর (শেখ হাসিনার) জন্যি দুয়া করি, তিনি যেন দীর্ঘজীবী হন।’

উপজেলা নির্বাহী কার্যালয় সূত্রে জানা গেছে, ঝুরমান বেওয়ার ভাইয়ের দেয়া জমিতে সরকারিভাবে গৃহ নির্মাণ করে দেয়া হয়েছে। বারান্দাসহ দুই কক্ষ বিশিষ্ট শোবার ঘর, একটি রান্না ঘর এবং একটি টয়লেট থাকবে ঝুরমানের নবনির্মিত বাড়িতে। এতে এক লক্ষ ৭১ হাজার টাকা ব্যয় হয়।

প্রসঙ্গত, মানুষের বাড়িতে ঝি এর কাজ করে জীবিকা নির্বাহকারী ঝুরমান বেওয়ার নিজের কোন গৃহ ছিলনা। ভাইয়ের দেয়া জমিতে কুঁড়ে ঘরে বসবাস করতেন। ২৯ বছর পূর্বে সরকার জামনগর মৌজায় ৯৭ শতাংশ খাস জমি বন্দোবস্ত দেয়। গৃহহীনদের গৃহ নির্মাণের জন্য সেই জমি থেকে তিনি ৮০ শতাংশ জমি প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পে দান করেন। জমিদানের এ খবর প্রকাশের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে ঝুরমান বেওয়াকে গৃহ বরাদ্দ দেওয়া হয়। জমিদাতা ঝুরমান বেওয়া বাগাতিপাড়া উপজেলার জামনগরের কৈচর পাড়া গ্রামের মৃত কছিম উদ্দিনের মেয়ে এবং নাটোর সদরের লক্ষীপুর গ্রামের মৃত হাতেম আলীর স্ত্রী।

স/অ