সোমবার , ৫ সেপ্টেম্বর ২০১৬ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

জবির যত জমি প্রয়োজন সব দেওয়া হবে : শিক্ষামন্ত্রী

Paris
সেপ্টেম্বর ৫, ২০১৬ ৫:৩৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের জন্য যত জমি প্রয়োজন, তা কেরানীগঞ্জের একটি স্থানেই সরবরাহ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, আজ সোমবার অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে একটি নির্দেশনা দিয়েছেন।

 

বিকেলে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান শিক্ষামন্ত্রী।

 

শিক্ষামন্ত্রী বলেন, কেরানীগঞ্জে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হল নির্মাণে ২৫ বিঘা জমি কেনা হয়েছে। সেখানে ১০ তলা একটি ভবন হবে। ওই ভবনে এক হাজার ছাত্রের আবাসনের ব্যবস্থা হবে। ওই জমির আশপাশে আরো জমি আছে। বিশ্ববিদ্যালয়টির জন্য আর যে যে স্থাপনা তৈরি করা দরকার, তা ওই একই এলাকায় নির্মাণ করা হবে বলেও জানান মন্ত্রী।

 

এর আগে গতকাল রোববার সচিবালয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সদস্যদের সঙ্গে বৈঠক করেন বলেন শিক্ষামন্ত্রী।

 

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, একটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য যে পরিমাণ জায়গা প্রয়োজন, সেই পরিমাণ জায়গা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নেই।

 

মন্ত্রী বলেন, ‘একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন, ছাত্রছাত্রীদের হল, শিক্ষকদের আবাসিক ভবন, ল্যাবরেটরি, লাইব্রেরি—এগুলো নির্মাণের মতো জায়গা বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নেই। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পূর্বাচল অথবা ঝিলমিল প্রকল্পে একটি বড় জায়গার সন্ধান করছি। এ জন্য ২৭৬ কোটি টাকার একটি প্রস্তাব প্রস্তুত করে রাখা হয়েছে। সিদ্ধান্ত পেলে ও জায়গা মিললে পুরো বিশ্ববিদ্যালয় স্থানান্তর করার উদ্যোগ নেওয়া হবে। তার আগে ছাত্রছাত্রীদের আবাসন সমস্যা মেটানোর জন্য কেরানীগঞ্জ ও বাংলাবাজারে পৃথক দুটি হল নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।’

সূত্র: এনটিভি

সর্বশেষ - জাতীয়