জন্ম নিয়ন্ত্রণ করবে মোবাইল অ্যাপ!

সিল্কসিটিনিউজ ডেস্ক:  জন্ম নিয়ন্ত্রণ রোধে রয়েছে বিভিন্ন জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা। এবার এর সঙ্গে যুক্ত হলো মোবাইল অ্যাপ!

লাইভ সায়েন্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) সম্প্রতি এমনই একটি অ্যাপের অনুমোদন দিয়েছে। অ্যাপটির নাম, ‘ন্যাচারাল সাইকেলস’।

মূলত এই অ্যাপ জানিয়ে দেবে মাসের কোন দিনগুলোতে ব্যবহারকারীর গর্ভধারণের সম্ভাবনা সবচেয়ে বেশি। ওই দিনগুলোতে ব্যবহারকারীকে শারীরিক সম্পর্ক থেকে বিরত থাকতে বা জন্মনিয়ন্ত্রক পদ্ধতি ব্যবহার করতে হবে।

এই অ্যাপ ব্যবহারের জন্য প্রতিদিন সকালে থার্মোমিটার দিয়ে মহিলাদের শরীরের তাপমাত্রা মাপতে হবে এবং সেই তাপমাত্রা ওই অ্যাপে লিখতে হবে।

তবে এফডিএর কর্মকর্তা ড. টেরি কর্নেলিসন জানিয়েছেন, জন্ম নিয়ন্ত্রণের কোনো পদ্ধতিই নিখুঁত নয়। তাই অ্যাপটি সঠিক নিয়ম মেনে ব্যবহার করলেও গর্ভধারণের সম্ভাবনা থাকতে পারে।

‘ন্যাচারাল সাইকেলস’ অ্যাপটি ২০ থেকে ৪০ বছর বয়সী মহিলাদের ব্যবহার উপযোগী। যারা হরমোনাল বার্থ কন্ট্রোল ব্যবহার করছেন বা যাদের গর্ভধারণ করলে গুরুতর স্বাস্থ্য ঝুঁকি দেখা দিতে পারে, তাদের এই অ্যাপ ব্যবহারে নিষেধ করা হয়েছে।