জনসনের ঘাড়ে দোষ চাপালেন ম্যাখোঁ

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে পৌঁছানো অভিবাসীদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে বরিস জনসনের চিঠির পাল্টা কড়া প্রতিক্রিয়া দেখিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ। ২৭ জন অভিবাসীর মৃত্যুর পর যুক্তরাজ্যকে দোষারোপ করে বরিস জনসনের উদ্দেশে এক টুইট বার্তায় এমন প্রতিক্রিয়া দেখিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট।

ফ্রান্সের কেলাইস শহরে আগামী রবিবার বৈঠকে বসার কথা রয়েছে বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, জার্মানি এবং ইউরোপীয়া কমিশনের। ওই বৈঠকে অভিবাসীদের ইংলিশ চ্যানেল পাড়ি সম্পর্কে একটি চুক্তিতে আসার চেষ্টা করবেন ম্যাখোঁ। এদিকে চিঠির ভাষ্যে ক্ষুব্ধ হয়ে ক্যালেতে হতে যাওয়া এক বৈঠকে যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলকে দেওয়া আমন্ত্রণ প্রত্যাহার করে নিয়েছে প্যারিস।

অন্যদিকে ব্রিটিশ পরিবহন মন্ত্রী গ্র্যান্ট শ্যাপস বলছেন, ‘ফ্রান্সের উচিত প্রীতি প্যাটেলকে ফের আমন্ত্রণ জানানো। কোনো দেশ একা এ পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারবে না।’

জনসন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁকে লেখা তার চিঠিতে বুধবারের মতো ‘বেদনাদায়ক ঘটনা’ এড়াতে ফ্রান্স-যুক্তরাজ্য যৌথ টহল চালু, অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার, অভিবাসন প্রত্যাশীদের ফ্রান্সে ফিরিয়ে নিতে দ্রুত একটি চুক্তি করাসহ বেশ কয়েকটি প্রস্তাব দিয়েছিলেন।

ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে গত বুধবার ২৭ জনের মৃত্যু হয়েছে। নিতহদের মধ্যে ১৭ জন পুরুষ, সাতজন নারী, তিন জন শিশু।

 

সুত্রঃ কালের কণ্ঠ