ছাত্রীকে ধর্ষণের অভিযোগ রাবি টিএসসিসি’র সেই সঙ্গীত প্রশিক্ষককে অব্যাহতি


নিজস্ব প্রতিবেদক রাবি:
ছাত্রীকে ধর্ষণের অভিযোগ ওঠা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের সঙ্গীতের উপপরিচালক রকিবুল হাসান রবিনকে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ থেকে সাময়িকভাবে অব্যাহতি দেওয়া হয়েছে। সপ্তাহ খানেক আগে তাকে অব্যাহতি দেওয়া হলেও গতকাল শনিবার (০৫ সেপ্টেম্বর) বিষয়টি জানাজানি হয়।
সংগঠনটির সাধারণ সম্পাদক বুলবুল ইসলাম গতকাল বিকেলে অব্যাহতির বিষয়টি নিশ্চিত করে বলেন, অভিযোগ পাওয়ার পর সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় রকিবুল হাসান রবিনকে সংগঠন থেকে সাময়িকভাবে অব্যাহতি প্রদানের সিদ্ধান্ত হয়। এ ছাড়াও সভায় ধর্ষণের বিষয়টি খতিয়ে দেখার জন্য পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ঘটনার সত্যতা প্রমাণ সাপেক্ষে সংগঠনের পক্ষ থেকে রকিবুল হাসান রবিনের ব্যাপারে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান বুলবুল ইসলাম।
রকিবুল হাসান রবিন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন। গত ৩১ আগস্ট চিঠির মাধ্যমে তাকে অব্যাহতি প্রদানের বিষয়টি জানান হয়।
অব্যাহতির ওই চিঠিতে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যম ও রাজশাহী শাখার সাবেক একজন শিল্পী ও কর্মীর চিঠির মাধ্যমে আপনার (রকিবুল হাসান রবিন) অনৈতিক কার্যকলাপ সম্পর্কে কেন্দ্রীয় কমিটির কাছে অভিযোগ উত্থাপিত হয়েছে। আপনার বিরুদ্ধে আনীত অভিযোগ আমাদের সংগঠনের সুনামকেও ক্ষুণ্ন করেছে। এ অবস্থায় গত ৩১ আগস্ট সংগঠনের নির্বাহী সভাপতি ড. আতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ কেন্দ্রীয় কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী আপনাকে কেন্দ্রীয় কমিটির সদস্য পদ থেকে এবং আপনার উপর অর্পিত সকল দায়িত্ব থেকে সাময়িকভাবে অব্যাহতি প্রদান করা হল।
তবে অব্যাহতির বিষয়ে জানতে গতকাল বিকেলে রকিবুল হাসান রবিনের মুঠোফোনে একাধিকবার কল করেও নম্বরটি বন্ধ পাওয়া গেছে।
উল্লেখ্য, গত ২৩ আগস্ট দুপুরে বিশ্ববিদ্যালয়ের টিএসসিস‘র সঙ্গীতের উপপরিচালক রকিবুল হাসান রবিনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলে এক ছাত্রীর বাবা-মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে লিখিত অভিযোগ করেন।