রবিবার , ১৫ সেপ্টেম্বর ২০২৪ | ২৬শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চ্যানেলে পাথরে ধাক্কা লেগে নৌকা ধ্বংস, ৮ অভিবাসীর মৃত্যু

Paris
সেপ্টেম্বর ১৫, ২০২৪ ৭:১৪ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ইংলিশ চ্যানেল পার হওয়ার চেষ্টা করার সময় একটি উপচে পড়া নৌকা উল্টে আট অভিবাসীর মৃত্যু হয়েছে। স্থানীয় সময় রবিবার ভোরে ফ্রান্স থেকে ইংল্যান্ডে যাওয়ার সময় এ দুর্ঘটনা ঘটে। ফরাসি কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

চলতি বছরের সবচেয়ে মারাত্মক দুর্ঘটনার দুই সপ্তাহেরও কম সময় পর এ দুর্ঘটনা ঘটল।

একজন আঞ্চলিক কর্মকর্তা জানিয়েছেন, এই সর্বশেষ র্ট্যাজেডির ফলে চলতি বছরের এ পর্যন্ত ইংল্যান্ডে যাওয়ার চেষ্টা করতে গিয়ে ৪৬ জন অভিবাসী প্রাণ হারালো। ২০২৩ সালে এই সংখ্যা ছিল ১২।
পুলিশের একটি সূত্র জানিয়েছে, নৌকাটি যাত্রা শুরুর কিছুক্ষণ পরই দুর্ঘটনাটি ঘটে। এ ছাড়া নিহতের সংখ্যা নিশ্চিত আঞ্চলিক কর্মকর্তা জ্যাক বিলান্ত বলেন, স্থানীয় সময় শনিবার রাত ১১টার দিকে উত্তরাঞ্চলীয় শহর অ্যাম্বলেতিউস উপকূলে এই দুর্ঘটনা ঘটে।

ছয়জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, যার মধ্যে হাইপোথারমিয়ায় আক্রান্ত ১০ মাস বয়সী একটি শিশুও রয়েছে।

বিলান্ত আরো জানান, নৌকাটি উইমেরু ও অ্যাম্বলেতিউস শহরের মধ্যে সমুদ্রে প্রবাহিত হওয়া স্ল্যাক নদী থেকে রওনা হয়েছিল। নৌকাটিতে ইরিত্রিয়া, সুদান, সিরিয়া, আফগানিস্তান, মিসর ও ইরানের ৫৯ জন যাত্রী ছিল। যাত্রা শুরুর খুব অল্প সময় পর নৌকাটি সমস্যায় পড়ে এবং পাথরের গায়ে ধাক্কা খেয়ে ধ্বংস হয়ে যায়।

ফরাসি ও ব্রিটিশ সরকার কয়েক বছর ধরে অভিবাসীদের এই প্রবাহ বন্ধ করার চেষ্টা করে আসছে, যারা উপচে পড়া স্ফীত নৌকায় যাত্রার জন্য পাচারকারীদের মাথাপিছু হাজার হাজার ইউরো প্রদান করে থাকে।

এর আগে সামুদ্রিক কর্তৃপক্ষ শনিবার জানিয়েছিল, অভিবাসীরা সাম্প্রতিক দিনগুলোতে চ্যানেলটি অতিক্রমের জন্য অসংখ্য প্রচেষ্টা চালিয়েছে। শুধু শুক্র ও শনিবার ২৪ ঘণ্টার মধ্যে ২০০ জনকে উদ্ধার করা হয়েছে। এর আগে ৩ সেপ্টেম্বর নৌকা ডুবে কমপক্ষে ১২ জন অভিবাসী ফরাসি উপকূলে মারা যায়।

ব্রিটিশ কর্মকর্তাদের মতে, এই বছরের শুরু থেকে ২২ হাজারেরও বেশি অভিবাসী চ্যানেল অতিক্রম করে ইংল্যান্ডে পৌঁছেছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এই গ্রীষ্মে অনথিভুক্ত অভিবাসীর সংখ্যা বৃদ্ধি মোকাবেলায় সহযোগিতা জোরদারের প্রতিশ্রুতি দিয়েছেন।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক