রবিবার , ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চেন্নাই টেস্টে যেসব কীর্তি গড়লেন অশ্বিন

Paris
সেপ্টেম্বর ২২, ২০২৪ ৯:০২ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

চেন্নাইয়ে বাংলাদেশ-ভারতের মধ্যকার সদ্য শেষ হওয়া টেস্টে এক ইনিংসে সেঞ্চুরির পাশাপাশি ৬ উইকেট শিকার করে অনন্য কীর্তি গড়লেন রবিচন্দ্রন অশ্বিন।

ভারতের প্রথম ইনিংসে ১৪৪ রানে ৬ উইকেট পতনের পর আটে ব্যাটিংয়ে ১৩৩ বলে করেছেন ১১৩ রান। এরপর বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে ৮৮ রানে নিয়েছেন ৬ উইকেট।

একই টেস্টে ব্যাট হাতে সেঞ্চুরি ও বল হাতে ৫ বা তার বেশি উইকেট শিকারের কীর্তি চতুর্থবার গড়লেন অশ্বিন। এই কীর্তি দুবার আছে বাংলাদেশের সাকিব আল হাসান, ভারতের রবীন্দ্র জাদেজা, ওয়েস্ট ইন্ডিজের গ্যারি সোবার্স, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ও পাকিস্তানের মুশতাক মোহাম্মদের। সর্বোচ্চ পাঁচবার আছে ইংলিশ কিংবদন্তি ইয়ান বোথামের।

১০১ টেস্ট খেলা অশ্বিন অবশ্য এই এক কীর্তিতেই থেমে থাকেননি। টেস্টের চতুর্থ ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিলেন এবারসহ ৭ বার। টেস্ট ইতিহাসে ম্যাচের শেষ বা চতুর্থ ইনিংসে ৭ বার পাঁচ উইকেট নেওয়ার কীর্তি আছে শেন ওয়ার্ন আর মুত্তিয়া মুরালিধরনেরও। এর চেয়ে বেশি ১২ বার চতুর্থ ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার রেকর্ডটি রঙ্গনা হেরাথের।

চতুর্থ ইনিংসের উইকেটে ভারতীয় একটি রেকর্ডও গড়েছেন অশ্বিন। ভারতীয় বোলারদের মধ্যে টেস্টের চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি ৯৯ উইকেট এখন অশ্বিনের। ৯৪ উইকেট নেওয়া অনিল কুম্বলে নেমে গেছেন ২ নম্বরে।

আবার পাঁচ উইকেটের একটি জায়গায় অস্ট্রেলিয়ান কিংবদন্তি ওয়ার্নের পাশেও বসেছেন অশ্বিন। এই অফ স্পিনারের ইনিংসে পাঁচ উইকেট এখন ৩৭টি। টেস্টে ৭০৮ উইকেটের মালিক ওয়ার্নের ক্যারিয়ারেও ইনিংসে পাঁচ উইকেটের সংখ্যা ৩৭টিই। এ জন্য ওয়ার্নকে ১৪৫ টেস্ট খেলতে হলেও অশ্বিনের হয়ে গেছে ১০১ ম্যাচেই।

টেস্টে একই ম্যাচে সেঞ্চুরি ও পাঁচ উইকেট নেওয়া সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় এখন অশ্বিন, বয়স ৩৮ বছর ৫ দিন। আগের রেকর্ডটি ভারতের পলি উমরিগড়ের। ১৯৬২ সালে পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরিু৫ উইকেটের যুগলবন্দী অর্জনের ম্যাচের দিন তাঁর বয়স ছিল ৩৬ বছর ৭ দিন।

অশ্বিনের দ্বিতীয় একক কীর্তিটি ভেন্যুকেন্দ্রিক। টেস্টে একই ভেন্যুতে ২ বার ম্যাচে সেঞ্চুরি ও পাঁচ উইকেট নেওয়া প্রথম বোলার অশ্বিন। এর আগে ২০২১ সালে এ মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ১০৬ রান ও ৪৩ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - খেলা