ডট বলে গাছ লাগানোর উদ্যোগ বিসিসিআইয়ের

চেন্নাই-গুজরাট ম্যাচের অর্জন ৪২ হাজার গাছ 

স্পোর্টস ডেস্ক :

আইপিএলের ১৬তম আসর শেষ হতে আর মাত্র তিনটি ম্যাচ বাকি। ইতোমধ্যে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস শিরোপা দখলের লড়াইয়ে এক পা দিয়ে রেখেছে। তবে সব ছাপিয়ে এখন আলোচনায় এবারের আইপিএলের নতুন নিয়ম। একঝাঁক নতুন নীতিমালা নিয়ে মাঠে গড়ায় ফ্র্যাঞ্জাইজি টুর্নামেন্টের এবারের আসর। তবে প্লে-অফে চালু হওয়া একটি নিয়মের জন্য ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ব্যাপক প্রশংসিত হচ্ছে। প্রতি ডট বলের জন্য পাঁচশ গাছ লাগানোর উদ্যোগ নিয়েছে বিসিসিআই। ফলে প্রথম ম্যাচের হিসেব অনুযায়ী ৪২ হাজার গাছ লাগানো হবে!

মঙ্গলবার (২৩ মে) প্রথম কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হয়েছিল চেন্নাই ও গুজরাট টাইটান্স। প্রথমে ব্যাট করে ১৭২ রান তুলেও সেই রানে তারা গুজরাটকে আটকে দেয়। অথচ ২০০-উর্ধ্ব রান করেও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন গুজরাটের কাছে প্রতিপক্ষ দলগুলো চলতি আসরে হেরে আসছিল। কিন্তু চেন্নাইয়ের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১৫৭ রানে থেমে যায় গুজরাট। ফলে ১৫ রানের জয়ে প্রথম দল হিসেবে চেন্নাই আইপিএলের ফাইনালে উঠেছে। এ নিয়ে রেকর্ড দশমবারের মতো ফাইনালে উঠল চারবারের চ্যাম্পিয়ন চেন্নাই।

প্রথম কোয়ালিফায়ার চলাকালীন একটা বিষয় হয়তো সবারই নজর কেড়েছে। ওভারের যে ডেলিভারিতে কোনো রান হচ্ছে না অর্থাৎ ডট বল হচ্ছে, স্কোরকার্ডে সেই বলগুলোর জায়গায় প্রতীকি গাছ দেখানো হচ্ছে! যা আগে কখনও দেখা যায়নি। মূলত আইপিএলের প্লে-অফ পর্বে বোলাররা যতগুলো ডট বল করতে পারবেন, সেই প্রত্যেকটি ডট বলের জন্য ৫০০টি করে চারাগাছ রোপন করবে বিসিসিআই। সেই উদ্যোগটির কথা দর্শকদের বারবার স্মরণ করিয়ে দেওয়ার জন্যই প্রতিটা ডট বলের চিহ্ন হিসেবে গাছের চিহ্ন ব্যবহার করা হচ্ছে।

প্লে-অফে সবুজায়নের ওপর বেশি জোর দিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। সেই কারণেই এই সিদ্ধান্ত। প্রতিযোগিতা শেষ হওয়ার পরে দেশ জুড়ে লাগানো হবে সেসব চারাগাছ। বিশ্ব উষ্ণায়নের সময় ভারতে সবুজ বাড়াতে এই উদ্যোগ নিয়েছে আইপিএল।

জানা গেছে, গুজরাট-চেন্নাই ম্যাচে ৮৪টি ডট বল হয়েছে। এসব বলে দু’দলের ব্যাটাররা কোনো রান করতে পারেননি। প্রতি ডটে পাঁচশ গাছ বরাদ্দ হলে, প্রথম ম্যাচের ৮৪ বলের জন্য বরাদ্দ হবে ৪২ হাজার গাছ। এখনও প্লে-অফ এবং ফাইনাল মিলিয়ে আইপিএলের তিনটি ম্যাচ বাকি আছে। ফলে সেই গাছের সংখ্যা বাড়তে পারে কয়েক গুণ।

অনন্য এই উদ্যোগ সর্বমহলে প্রশংসা পেয়েছে। সাবেক ভারতীয় ক্রিকেটার ও কোচ রবি শাস্ত্রী বলছেন, অসম্ভব ভালো উদ্যোগ নিয়েছে বোর্ড। ব্যাটার যদি বল ডট খেলেন তাহলে টিম খেসারত হয়তো দেবে, ভালো দিক হল ডট বল প্রতি গাছের সংখ্যা বাড়বে।

আজ (২৪ মে) এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে মুম্বাই ইন্ডিয়ান্স ও লখনৌ সুপার জায়ান্টস। তাদের মধ্যে বিজয়ী দল মুখোমুখি হবে প্রথম কোয়ালিফায়ারে পরাজিত হওয়া দল গুজরাটের বিপক্ষে। এরপর বিজয়ী দল ফাইনালে চেন্নাইয়ের বিপক্ষে লড়বে।