চূড়ান্ত হয়ে গেল আইপিএল শুরুর তারিখ!

টি-টোয়েন্টি বিশ্বকাপ এখনও বাতিল বা স্থগিত হয়নি। আইসিসি সময় নিয়েছে আগামী মাস পর্যন্ত। এরই মধ্যে কিনা আইপিএলের শিডিউল চূড়ান্ত হয়ে গেল! সেটাও আবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়টাতেই।

ভারতীয় গণমাধ্যম ‘মুম্বাই মিরর’-এর প্রতিবেদনে এসেছে, আইপিএল নিয়ে পরিকল্পনা সেরে ফেলেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। প্রতিবেদনটিতে দাবি করা হয়, আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত চলবে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে বড় এই আসরটি।

যদিও এই তারিখটি পরিবর্তন হতে পারে, টি-টোয়েন্টি বিশ্বকাপের ওপর অনেককিছু নির্ভর করছে। ১৮ অক্টোবর থেকে বিশ্বকাপ শুরু হওয়ার কথা। তবে খোদ ক্রিকেট অস্ট্রেলিয়াই এবারের বিশ্বকাপ সময়মতো আয়োজনের সম্ভাবনাকে বাস্তবসম্মত মনে করছে না। সেক্ষেত্রে আইপিএল হওয়ারই সম্ভাবনা বেশি।

এদিকে আইপিএল মাঠে গড়ালেও সেটা এবার ভারতে নয়, বরং অন্য কোনো দেশে আয়োজন হবে বলে শোনা যাচ্ছিল। তবে এখন জানা গেল, ভারতই টুর্নামেন্টটি আয়োজন করতে চায়।

বর্ষা মৌসুমের কারণে বেশিরভাগ ম্যাচই হবে দক্ষিণের শহর ব্যাঙ্গালুরু আর চেন্নাইতে। টুর্নামেন্টের দ্বিতীয় অংশটা মুম্বাইয়ে হতে পারে, যদি সেই শহরে কোভিড-১৯ পরিস্থিতির উন্নতি হয় এর মধ্যে।

প্রতিবেদনে আরও এসেছে, টুর্নামেন্ট আয়োজনের এই পরিকল্পনার কথা এখনও আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি আইপিএলের দলগুলোকে। তবে অনানুষ্ঠানিকভাবে তাদের সঙ্গে যোগাযোগ হয়েছে। কমপক্ষে দুটি ফ্র্যাঞ্চাইজি এই পরিকল্পনার বিষয়ে জানে বলে খবরে প্রকাশ।

তবে আরেকটা সমস্যা আছে বিসিসিআইয়ের। আইপিএল যে সময়টায় চালানোর পরিকল্পনা হচ্ছে, সেই সময়টায় আবার পড়বে এশিয়া কাপও। সেপ্টেম্বরে এশিয়া কাপের এবারের আসরটি বাতিল করার পক্ষে ভারত পাবে না টুর্নামেন্টের আয়োজক পাকিস্তানকে। শ্রীলঙ্কাও নিজের দেশে এশিয়া কাপ আয়োজনের ইচ্ছে প্রকাশ করেছে।

এর আগে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সাফ জানিয়ে দিয়েছেন, আইপিএলকে সুযোগ করে দিতে তারা এশিয়া কাপকে জলাঞ্জলি দেবেন না। সেক্ষেত্রে আরেকটি বাধার মুখে পড়বে বিসিসিআই। দেখা যাক, শেষ পর্যন্ত কী হয়!