চুলায় তৈরি করুন ভ্যানিলা কেক

কেক খেতে ছোট-বড় সবাই পছন্দ করেন। সাধারণত পেস্ট্রি হাউজ কিংবা দোকান থেকে বিভিন্ন ব্র্যান্ডের কেক কিনে খান সবাই। এসবের মধ্যে ভ্যানিলা কেকের জনপ্রিয়তা সবচেয়ে বেশি। তবে চাইলে খুব সহজেই ঘরে তৈরি করতে পারবেন ভ্যানিলা কেক।

কেক তৈরি করতে হলেই ওভেনের প্রয়োজন, এটি একেবারেই ভুল ধারণা। চাইলে চুলায়ও তৈরি করতে পারবেন ভ্যানিলা কেক। চলুন তবে জেনে নেওয়া যাক এর সহজ রেসিপি-

উপকরণ

১. ময়দা আধা কাপ
২. ‏বেকিং পাউডার ১ চা চামচ
৩. ‏ডিম ২টি
৪. ‏চিনি আধা কাপ
৫. ‏তেল ১/৪ কাপ ও
৬. ‏ভ্যানিলা অ্যাসেন্স ১ চা চামচ।

jagonews24

পদ্ধতি

প্রথমে সব শুকনো উপকরণ একসঙ্গে মিশিয়ে স্ট্রেনার বা ছাকনির সাহায্যে ছেঁকে নিন। এরপর নরমাল তাপমাত্রায় থাকা ডিম, চিনি, তেল ও ভ্যানিলা অ্যাসেন্স দিয়ে খুব ভাল করে ব্লেন্ড করে নিন যতক্ষণ না চিনি পুরোপুরি গলে যায়।

এরপর শুকনো উপাদানের সঙ্গে ডিমের মিশ্রণটি ধীরে ধীরে মিশিয়ে নিন একটি স্প্যাচুলা বা চামচ দিয়ে মিশিয়ে নিন। এ পর্যায়ে হ্যান্ড বিটার ব্যবহার করবেন না।

এরপর তেল বা মাখন দিয়ে একটি কেকের ছাঁচ গ্রিজ করে নিন। এতে কেকের মিশ্রণ ঢেলে দিন। চুলায় কেক তৈরি করতে ঢাকনাসহ একটি পাত্র গরম করে নিন ৫ মিনিট।

এরপর এর মধ্যে একটা স্ট্যান্ড বসিয়ে তার উপর কেকের মোল্ড বা ছাঁচটি বসিয়ে দিন। ঢাকনা দিয়ে ৪০-৪৫ মিনিট হালকা আঁচে বেক করুন।

আর ওভেনে বেক করতে ওভেনটি ১০ মিনিটের জন্য প্রিহিট করুন। তারপরে কেকটি ১৬০ ডিগ্রিতে ৪৫ মিনিটের জন্য বেক করুন।

৪৫ মিনিট পরে একটি টুথপিক দিয়ে চেক করুন। টুথপিক পরিষ্কার বের হলে কেক রেডি। যদি পরিষ্কার না বের হয় তবে আরও ৫ মিনিটের জন্য বেক করুন।

তারপরে আপনার কেকটি পুরোপুরি ঠান্ডা করে নিন। ছুরি বা চামচের সাহায্যে ছাঁচ থেকে বের করে নিন। পছন্দ অনুসারে কেটে পরিবেশন করুন ঘরে তৈরি ভ্যানিলা কেক।

 

সুত্রঃ জাগো নিউজ