চুম্বনে সুস্থ করে তোলার দাবি জানানো কবিরাজের মৃত্যু করোনায়

ভারতের মধ্যপ্রদেশের এক কবিরাজ। করোনায় আক্রান্ত রোগীকে ঝাড়ফুঁক এবং চুম্বনের মাধ্যমে সুস্থ করে তোলার দাবি করতেন তিনি। তার রোগ সারানোর উপায় ছিল কোভিড-১৯ এ আক্রান্ত রোগীর হাতে চুম্বন করা। করোনা পরীক্ষা না করেই তিনি রোগীদের চিকিৎসা দিতেন। এভাবে চিকিৎসা দিতে গিয়ে সম্প্রতি করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ওই কবিরাজ।

পরে তার সংস্পর্শে আসা লোকজনের খোঁজ শুরু করে স্থানীয় প্রশাসন। দেখা যায়, ওই কবিরাজের কাছে চিকিৎসা নিতে আসা ব্যক্তিদের মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ২০ জনেরও বেশি।

পশ্চিমবঙ্গের বাংলা দৈনিক আনন্দবাজার বলছে, ওই কবিরাজ মধ্যপ্রদেশের রতলামে বসবাস করতেন। ঝাড়ফুঁক করাই ছিল তার পেশা। নিজের ভক্ত ও তার কাছে আসা ব্যক্তিদের হাতে চুম্বন করতেন তিনি। সেই চুম্বনই যাবতীয় রোগ থেকে দূরে রাখবে এমন বিশ্বাস ছিল কবিরাজ ও তার ভক্তদের। এমনকি কোভিড-১৯ থেকে বাঁচতেও চুম্বন সাহায্য করবে, এমন দাবি ছিল তার।

মধ্যপ্রদেশের স্বাস্থ্য দফতরের কর্মীরা বলেছেন, গত ৩ জুন ওই কবিরাজের করোনা পজিটিভ ধরা পড়ে। একদিন পর মারা যান তিনি। তার সংস্পর্শে আসা ব্যক্তিদের খোঁজ শুরু হয়। এ রকম প্রায় ৪০ জনকে খুঁজে বের করে তাদের নমুনা সংগ্রহ করে স্বাস্থ্য দফতর। তাদের মধ্যে ২০ জনের করোনা পজিটিভ এসেছে। এই ২০ জনের মধ্যে সাতজনই ওই তান্ত্রিকের পরিবারের সদস্য। তার সংস্পর্শে আসা বাকিদেরও কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

প্রদেশের কালেক্টর রুচিকা চৌহ্বাণ জানিয়েছেন, তারা সাধারণ জনগণকে অনুরোধ করেছেন যে, কেউ এ রকম দাবি করলে তার শরণাপন্ন হবেন না।