চীনে নির্মাণস্থলে ভূমিধসে নিহত ৫, নিখোঁজ ৯

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গুইঝো প্রদেশে একটি নির্মাণস্থলে ভূমিধসে অন্তত পাঁচ জন নিহত হয়েছেন। তাছাড়া এ ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন নয়জন। মঙ্গলবার (৪ জানুয়ারি) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। জানা গেছে, মঙ্গলবার যখন ভূমিধসের ঘটনা ঘটে তখন শ্রমিকরা পাহাড়ে কাজ করছিলেন।

স্থানীয় সময় সোমবার (৩ জানুয়ারি) সন্ধ্যা ৭টার দিকে এ মর্মান্তিক ঘটনা ঘটে। রাষ্ট্র পরিচালিত চায়না ডেইলি জানায়,গুইঝো প্রদেশের বিজিতে আনুমানিক ৩০ হাজার বর্গ মিটার মাটি ও পাঁচ হাজার বর্গ মিটার শিলা ধসে পড়েছে। ঘটনার কারণ জানতে তদন্ত চলছে।

china1

সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, উদ্ধারকারীরা ধ্বংসস্তূপ থেকে আটজনকে উদ্ধার করেছে। তাদের মধ্যে পাঁচজনকে মৃত ও তিনজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে আহত তিনজনের অবস্থা বর্তমানে স্থিতিশীল রয়েছে বলেও জানানো হয়।

রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, উদ্ধারকর্মীরা রাতেও ফ্লাডলাইটের নিচে কাজ করছেন। যেখানে প্রচুর ধ্বংসাবশেষ ও বিধ্বস্ত যন্ত্রপাতি দেখা যায়। জরুরি, দমকল ও জননিরাপত্তা বিভাগের ৭২০ জনেরও বেশি কর্মী নিখোঁজদের সন্ধানে ঘটনাস্থলে কাজ করছেন ।

নির্মাণ ও শিল্প দুর্ঘটনা চীনে অস্বাভাবিক নয়। ডিসেম্বরে দেশটির শানসি প্রদেশে কয়লা খনিতে দুর্ঘটনা ঘটে। এতে নিহত হয় দুই শ্রমিক এবং নিখোঁজ থাকে বেশ কয়েক জন।

 

সূত্রঃ জাগো নিউজ