চীনের সঙ্গে স্নায়ুযুদ্ধে জড়াবে না ইউরোপীয় ইউনিয়ন

বেইজিংয়ের বিরুদ্ধে করোনাভাইরাস ছড়ানোর অভিযোগ তুললেও চীনের সঙ্গে স্নায়ুযুদ্ধ চায় না ইউরোপীয় ইউয়নিয়ন। জোটটির প্রধান কূটনৈতিক আজ বুধবার এই কথা জানিয়ে বলেছেন, তিনি চীনের পররাষ্ট্রমন্ত্রীকে ইতোমধ্যে এ বিষয়ে ইইউ এর পক্ষ থেকে নিশ্চয়তাও প্রদান করেছেন। খবর এএফপি।

ব্রাসেলস বলেছে, চীন ও রাশিয়া উভয়ে মিলে ইউরোপীয় গণতন্ত্রকে ক্ষতিগ্রস্থ করতে এবং ‘লক্ষ্যবস্তু প্রভাবিত অভিযান ও মিথ্যা প্রচারণা’ চালিয়ে মহামারি চলাকালীন নিজস্ব খ্যাতি ঝালাই করে নেওয়ার চেষ্টা করছে। এছাড়া দেশ দুটির বিরুদ্ধে আরও বেশ কিছু অভিযোগ তুলেছে।

করোনা নিয়ন্ত্রণে ইউরোপীয় ইউনিয়নের একটি কৌশলগত নথিতে কিছু অস্বাভাবিক অভিযোগ এনেছিলেন ইইউর কর্মকর্তারা। যাতে মহামারির সময়ে চীনের বিরুদ্ধে মিথ্যা স্বাস্থ্য সেবা, ষড়যন্ত্র তত্ত্ব, জালিয়াতি এবং ঘৃণ্য বক্তব্যের মতো বিষয়গুলো ছিল।

বুধবার এই প্রতিবেদন প্রকাশের একদিন আগে ইইউ এর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং শি এর সঙ্গে ভিডিও কলে আলোচনা করেন। তবে বোরেল বুধবার জোর দিয়ে বলেছেন, চীনের সঙ্গে কোনো কিছুই শুরু করেনি ইইউ। আর তিনি এ বিষয়ে ওয়াং শি কে নিশ্চয়তা দিয়েছেন বলেও জানান।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী, ইইউ এর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান বোরেল সেদিনে ওই আলোচনা নিয়ে জানান, ‘আমি তাকে (চীনের পররাষ্ট্রমন্ত্রীকে) বলেছি; চিন্তা করার প্রয়োজন নেই। চীনের সঙ্গে ইইউ কোনো ধরনের স্নায়ু যুদ্ধে জড়াবে না।’