বুধবার , ১৮ সেপ্টেম্বর ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চিনি খাওয়া ছেড়ে দিলে শরীরে ঘটবে যে পরিবর্তন

Paris
সেপ্টেম্বর ১৮, ২০২৪ ১০:৪৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

এখন কমবেশি অনেকেই প্রায় প্রত্যেকদিন চিনি খেয়ে থাকেন। বাড়িতে বানানো চা কিংবা প্রায় নাস্তায় কমবেশি চিনি প্রত্যেক বাড়িতে ব্যবহৃত হয়। তবে জানেন কি চিনি খাওয়া ছেড়ে দিলে কী হবে? জানলে চমকে যাবেন। আজকের প্রতিবেদনে জানাব সেসব বিষয়।

চলুন জেনে নেওয়া যাক।
এই প্রসঙ্গে বিশেষজ্ঞগণ বলেন, মাত্র এক মাস যদি সম্পূর্ণ রূপে চিনি খাওয়া বন্ধ রাখা যায় তাহলে শরীরে বিভিন্ন পরিবর্তন আসবে। কিছুদিন চিনি খাওয়া ছেড়ে দিলে দ্রুত ওজন কমতে শুরু করবে। যদি একটানা কয়েকদিন ধরে চিনি খাওয়া থেকে বিরত থাকা যেতে পারে তাহলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

এছাড়াও রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। যদি দীর্ঘদিন যাবৎ চিনি না খাওয়া হয় তাহলে কর্মক্ষমতা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। এছাড়া মানসিকভাবেও শান্তি পাওয়া যাবে।

যদি কিছুদিন সম্পূর্ণ ভাবে চিনি খাওয়া বন্ধ রাখা যায় তাহলে চোখে, মুখে ও শরীরে যে ফোলা ভাব রয়েছে সেটা কমে যাবে এবং চেহারা আগের তুলনায় দেখতেও সুন্দর লাগবে।

এছাড়াও যদি মুখে কালো দাগ, কালো ছোপ এবং যদি ব্রণের সমস্যা থাকে, তাহলে যদি কিছুদিন যাবৎ সম্পূর্ণ রূপে চিনি খাওয়া বন্ধ রাখা যেতে পারে। তাহলে এই ধরনের সমস্যাগুলো আস্তে আস্তে কমতে শুরু করবে।

রিফাইন সুগার আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকারক। চিনিকে সাদা করতে গিয়ে অনেকগুলো কেমিক্যাল প্রসেসের মধ্যে দিয়ে যেতে হয়। যার ফলে চিনির যে সাধারণ কার্বোহাইড্রেটের গুণ সেটা বেশিরভাগটাই নষ্ট হয়ে যায়।

যে সাদা চিনি খাওয়া হচ্ছে সেটা শুধু মিষ্টির জন্য। এটি স্বাস্থ্যের জন্যও মারাত্মক ক্ষতিকারক। তাই রিফাইন সুগার কম পরিমাণে গ্রহণ করার চেষ্টা করতে হবে। এর ফলে স্বাস্থ্য অনেকটাই ভালো থাকবে।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল