চিকিৎসাসেবা চেয়ে ২৪ ঘণ্টায় দেড় লাখ কল

প্রতিদিনই করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা হু হু করে বাড়ছে। অন্যদিকে করোনার কারণে দেশের চিকিৎসা ব্যবস্থা অনেকটা স্থবির হয়ে পড়েছে। করোনা ছাড়া অন্য রোগে আক্রান্তরাও পড়ছেন চিকিৎসা বিড়ম্বনায়। এমন পরিস্থিতিতে স্বাস্থ্য অধিদফতরের করোনার কারণে চালু করা হটলাইনে প্রতিনিয়তই বাড়ছে ফোনের সংখ্যা। দেশে করোনা সংক্রমণের শুরুর দিকে চিকিৎসার জন্য প্রতিদিন ফোন কলের সংখ্যা হাজারের মধ্যে সামীবদ্ধ ছিল। দিন যতই গড়াচ্ছে, ততই বাড়ছে ফোনের সংখ্যা। ২৪ ঘণ্টায় ফোনের সংখ্যা লাখ ছাড়িয়েছে অনেক আগে। এবার একদিনে দেড় লাখ কলের সংখ্যাও ছাড়াল।

স্বাস্থ্য অধিদফতর বলছে, গত ২৪ ঘণ্টায় তাদের হটলাইনে স্বাস্থ্য পরামর্শ চেয়ে ১ লাখ ৫১ হাজার ৫০২টি কল রিসিভ করা হয়েছে। করোনা শুরুর পর থেকে এখন পর্যন্ত ৫২ লাখ ১৭ হাজার ৫৮টি কল রিসিভ করেছে তারা।

বৃহস্পতিবার (১৪ মে) দুপুরে করোনা বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, ‘আমাদের এ ফোনকলে সহায়তা করে স্বেচ্ছাসেবকভাবে আমাদের চিকিৎসকরা। এখানে চার হাজার ৭৭ চিকিৎসক স্বেচ্ছাভিত্তিতে সেবা দিয়ে যাচ্ছেন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও আটজন সংযুক্ত হয়েছেন এর সঙ্গে। হটলাইনে সেবা দেয়ার জন্য এ পর্যন্ত ১৫ হাজার ৭৪১ চিকিৎসক প্রশিক্ষণপ্রাপ্ত নিয়েছেন।’

অন্যদিকে দেশে করোনা সংক্রমণের দশম সপ্তাহ চলছে। অষ্টম সপ্তাহ ছিল ২৬ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত। সে সময়ে করোনা শনাক্ত ছিল তিন হাজার ৭৯২ জন, সুস্থ হয়েছিলেন ৬৪ জন এবং মারা গেছেন ৩৫ জন। নবম সপ্তাহে (৩-৯ মে) শনাক্ত হয়েছিল চার হাজার ৯৮০ জন, সুস্থ হয়েছিলেন দুই হাজার ৩৩৭ জন ও মারা গেছেন ৩৯ জন। দশম সপ্তাহ শেষ হতে আমাদের এখনও দুদিন বাকি। ১৪ মে পর্যন্ত শনাক্ত আট হাজার ৯৩ জন। এ সপ্তাহে সুস্থ দাঁড়াল এক হাজার ১৮৯ জন। মারা গেছেন ১৪ মে পর্যন্ত ৬৯ জন বলেও জানান নাসিমা সুলতানা।