সোমবার , ২৮ অক্টোবর ২০২৪ | ১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চাদে বোকো হারামের হামলায় ৪০ সেনা সদস্য নিহত

Paris
অক্টোবর ২৮, ২০২৪ ৮:৩৪ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

জঙ্গি গোষ্ঠী বোকো হারামের হামলায় নাইজেরিয়া সীমান্তের কাছে চাদের সেনাবাহিনীর প্রায় ৪০ জন সদস্য নিহত হয়েছেন। সরকার ও স্থানীয় সূত্রের বরাত দিয়ে সোমবার এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্থানীয় একটি সূত্র এএফপিকে জানায়, দুই শতাধিক সেনার একটি ঘাঁটিতে বোকো হারামের সদস্যরা হামলা চালিয়েছে। হামলাটি স্থানীয় সময় রবিবার রাত ১০টায় ঘটে।

এ ছাড়া দেশটির প্রেসিডেন্টের কার্যালয় এক বিবৃতিতে জানায়, পশ্চিমাঞ্চলীয় এনগৌবুয়া অঞ্চলে হামলায় ‘প্রায় ৪০ জন প্রাণ হারিয়েছেন’। পরে চাদের প্রেসিডেন্ট মাহামত ইদ্রিস দেবি ইতনো স্থানীয় সময় সোমবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন এবং হামলাকারীদের ধরতে ও তাদের আস্তানাগুলোতে অভিযান চালানোর নির্দেশ দেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন সূত্র জানান, ‘বোকো হারামের সদস্যরা ঘাঁটিটি দখল করে অস্ত্র লুট করেছে, ভারী অস্ত্রসহ যানবাহনে আগুন দিয়েছে এবং চলে গেছে।’

এএফপির তথ্য অনুসারে, বিশাল জলাধার ও জলাভূমিতে ঘেরা চাদ হ্রদের অসংখ্য ছোট দ্বীপ জঙ্গি গোষ্ঠীগুলোর আস্তানা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে, যারা নিয়মিতভাবেই সেনাবাহিনী ও সাধারণ মানুষকে আক্রমণ করে।

বোকো হারাম ও এর শাখা ইসলামিক স্টেট ইন ওয়েস্ট আফ্রিকা (আইএসওয়াপ) গোষ্ঠীগুলোর মধ্যে অন্যতম। বোকো হারাম ২০০৯ সালে নাইজেরিয়ায় বিদ্রোহ শুরু করে। তাদের আক্রমণে এখন পর্যন্ত ৪০ হাজারের বেশি মানুষ নিহত এবং ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এই সংগঠনটি পরবর্তীতে প্রতিবেশী দেশগুলোতেও ছড়িয়ে পড়ে।

২০২০ সালের মার্চে চাদের সেনাবাহিনী এই অঞ্চলে এক দিনে তাদের সবচেয়ে বড় ক্ষতির সম্মুখীন হয়, যখন প্রায় ১০০ সেনা বোহোমা উপদ্বীপে এক হামলায় নিহত হয়। ওই হামলার পর তৎকালীন প্রেসিডেন্ট ও বর্তমান প্রেসিডেন্টের বাবা ইদ্রিস দেবি ইতনো একটি জঙ্গিবিরোধী অভিযানের ঘোষণা দেন।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক