চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে কৃষকদের ধান ঘরে তুলতে বিজিবি’র সহায়তা

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জঃ

কৃষকদের ও শিয়ালমারা গ্রামের প্রায় ৩ হাজার বিঘা জমির ধান ঘরে তুলতে স্থানীয় কৃষকদের সহায়তা করেছে চাঁপাইনবাবগঞ্জস্থ রহনপুর ৫৯ বিজিবি।

৫৯ বিজিবি’র অধিনায়ক লেঃ কর্ণেল মাহমুদুল হাসান পিএসসি এর পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়, রহনপুর ব্যাটালিয়ন (৫৯ বিজিবি) এর অধীনস্থ বিলভাতিয়া বিওপির দায়িত্বপূর্ণ এলাকার ভাতিয়াবিল নামক স্থানে বাংলাদেশী কৃষকগণ (বিলভাতিয়া এবং শিয়ালমারা গ্রামের) আনুমানিক ৩হাজার বিঘা জমিতে ধান চাষ হয়। এ এলাকার অবস্থান এমন, ভারতীয় ভূখন্ডের মাটির রাস্তা ব্যবহার না করে সে স্থানে যাওয়া আসা যায় না।

গত ১৩ মে ধান কাটার কার্যক্রম শুরু হলে প্রতিপক্ষ ২৪ বিএসএফ ব্যাটালিয়নের পিয়াজবাড়ী কোম্পানী কমান্ডার ভারতীয় ভূখন্ডের উক্ত রাস্তা ব্যবহার করে যাতায়াত করতে নিষেধ করে। বাংলাদেশি কৃষকদের এই সমস্যা সমাধানের জন্য ৫৯ বর্ডার গার্ড ব্যাটালিয়ন এর বিওপি কমান্ডার, কোম্পানী কমান্ডার এবং অধিনায়ক পর্যায়ে প্রতিপক্ষের সাথে যোগাযোগ করেবাংলাদেশী কৃষকদের ধানক্ষেতে যাতায়াতের জন্য ভারতের ভূখন্ডের  রাস্তা ব্যবহারের বিষয়ে সমঝোতা হয়।

এরই ধারাবাহিতকায় বাংলাদেশী কৃষকগণ বর্তমানে বিজিবি এর সহায়তায় ট্র্রলি ও মহিষের গাড়ী যোগে নির্বিঘ্নে ফসল মাঠ থেকে তুলে নিয়ে আসছে।

আরো পড়ুন …

চাঁপাইনবাবগঞ্জে ধানক্ষেত থেকে বিষধর রাসেল ভাইপার উদ্ধার