চাঁপাইনবাবগঞ্জে ১৩দিনের লকডাউনে কমেছে শনাক্তের হার;৩য় দফা লকডাউনের সম্ভাবনা

 

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ :

চাঁপাইনবাবগঞ্জে গত ২৪ ঘন্টায় কোভিড -১৯ পজিটিভ রোগীর সংখ্যা ৭৫ জন। এদের মধ্যে সদরে ৫২ জন, শিবগঞ্জে ৭ জন, গোমস্তাপুরে ৪ জন, নাচোলে ও ভোলাহাটে ৬ জন করে ১২ জন। এ নিয়ে এখন পর্যন্ত সর্বমোট ২ হাজার ৫৬৪ জন পজিটিভ রিপোর্ট আসে। এখন পর্যন্ত সদর উপজেলায় আক্রান্ত হয়েছে ১ হাজার ৪৮১ জন, শিবগঞ্জে ৪৮৬ জন, গোমস্তাপুর উপজেলায় ২৭১ জন, নাচোলে ১৯৭ ও ভোলাহাটে ১২৯ জন।

গত ২৪ ঘন্টায় সদর উপজেলায় সংগৃহীত স্যাম্পল এর সংখ্যা ৩০৭ টি। শিবগঞ্জে ২০, গোমস্তাপুর ৮৩, নাচোল ৭৩ ও ভোলাহাটে ৪৩ টি স্যাম্পল দেয়া হয়। মোট স্যাম্পল ৫২৬টি। গত ১ মার্চ থেকে ৬ জুন পর্যন্ত মোট ১২ হাজার ৯০০ টি। এর মধ্যে সদরে নেয়া হয়েছে ৬ হাজার ৬৮৯, শিবগঞ্জে ২ হাজার ১৬৪, গোমস্তাপুরে ১ হাজার ৬৯৬, নাচোলে ১ হাজার ২৯৪ ও ভোলাহাটে ১ হাজার ৫৭ টি স্যাম্পল সংগ্রহ করা হয়।

জেলায় সর্বমোট চিকিৎসাধীন পজিটিভ রোগীর সংখ্যা ১ হাজার ৪৪ জন। এর ভেতর সদরে চিকিৎসা নিচ্ছেন ৫২২ জন, শিবগঞ্জে ১৯৯ জন, গোমস্তাপুরে ১৫২ জন, নাচোলে ১২১ জন ও ভোলাহাটে ৫০ জন চিকিৎসা নিচ্ছে। ৫ জুন পর্যন্ত পজিটিভ রোগী সুস্থ হয়েছে ১ হাজার ৪৬৪ জন। এর মধ্যে সদরে ৯৩১ জন, শিবগঞ্জে ২৬৮ জন, ১১৬ জন গোমস্তাপুরে, নাচোলে ৭২ জন ও ভোলাহাট উপজেলায় ৭৭ জন পজিটিভ রোগী সুস্থ হয়েছে। চাঁপাইনবাবগঞ্জে করোনা পজিটিভ আক্রান্ত হয়ে ৫৬ জন মৃত্যু বরণ করেন।

এ ছাড়া কোভিড ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন রোগী আছে ৫০ জন। ডেডিকেটেড হাসপাতালে গত ২৪ ঘন্টায় ১০ জন রোগী ভর্তি হয়েছে। মোট ৩৬৪ জন এ হাসপাতালে ভর্তি হয়েছে। যার ভেতর ৩১৪ জনকে ছাড়পত্র দেয়া হয়। গত ২৪ ঘন্টায় সদরে আরটিপিসিআর ২২ টি নমুনার বিপরীতে ২ জন সনাক্ত হয়। র‌্যাপিড এন্টিজেন ১৯৬ টি নমুনার বিপরীতে ৫০ জন সনাক্ত হয়। শিবগঞ্জে আরটিপিসিআর ১০ টির বিপরীতে ২ জন, ভোলাহাটে ১০ টির বিপরীতে ৩ জন সনাক্ত হয়। মোট ৪২ টি আরটিপিসিআর নমুনার বিপরীতে সনাক্ত হয় ৭ জন। গোমস্তাপুর ও নাচোলে কোন নমুনা নেই।

গত ২৪ ঘন্টায় সদর উপজেলায় ১৯৬ র‌্যাপিড এন্টিজেন নমুনার বিপরীতে ৫০ জন সনাক্ত হয়। শিবগঞ্জ ২০ নমুনার বিপরীতে ৫ জন, গোমস্তাপুরে ৬৮ নমুনায় ৪ জন, নাচোলে ২৩ নমুনার বিপরীতে ৬ জন এবং ভোলাহাট উপজেলায় ৪৩ টি র‌্যাপিড এন্টিজেন নমুনার বিপরীতে ৩ জন সনাক্ত হয়। আরটিপিসিআর সনাক্তের হার ১৬.৬৬% ও র‌্যাপিড এন্টিজেন সনাক্তের হার এখন ১৯.৪২%। যার গড় ১৯.১৩%।

অপরদিকে চাঁপাইনবাবগঞ্জে প্রথম লকডাউনে ২৫ মে থেকে ৩১ মে পর্যন্ত ২ হাজার ৩১১টি নমুনা সংগ্রহ করা হয়। যাতে ৪৬৪ জন সনাক্ত হয়। যার গড় ২০.০৭%। ৬ জুন রোববার জেলায় বর্তমানে সনাক্তের হার গড়ে ২০.৩২%। কাজেই লকডাউনের জন্য গড় কমছে। শতভাগ করোনা ভাইরাস নিয়ন্ত্রণ করতে তাই জেলা প্রশাসন লকডাউন বাড়তে পারে এমনটাই মনে করা হচ্ছে।

স/জে