চাঁপাইনবাবগঞ্জে ম্যাংগো স্পেশাল ট্রেনের কদর বাড়ছে

কামাল হোসেন,চাঁপাইনবাবগঞ্জঃ

চাঁপাইনবাবগঞ্জে গত ৫ জুন শুক্রবার থেকে স্পেশাল ম্যাংগো ট্রেন নামে মালবাহী ট্রেনের যাত্রা শুরু হয়েছে। ফেরদৌসী ইসলাম জেসি এমপি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সাবেক এমপি আব্দুল ওদুদসহ অন্যরা পতাকা উড়িয়ে মালবাহী ট্রেনের শুভ সূচনা করেন।

কেজি প্রতি আমের ভাড়া ১টাকা ৩০ পয়সা হওয়া ও নিরাপদে আম পাঠানোর ফলে ব্যবসায়ীরা স্বাচ্ছন্দ্যবোধ করছেন স্পেশাল ম্যাংগো ট্রেনের সার্ভিসে।

এরই মধ্যে স্থানীয় ব্যবসায়ীদের রেলে পণ্য পরিবহনে উদ্বুদ্ধ করতে রেল কর্তৃপক্ষ নানামুখি পদক্ষেপ নেয়ায় দিন দিন তাদের মধ্যে আগ্রহ বাড়ছে। পাশাপাশি আম মৌসুমে ব্যক্তি পর্যায়ে আম যাচ্ছে মালবাহী ট্রেনে। চাঁপাইনবাবগঞ্জ থেকে ব্যবসায়ীরা গত ১০ দিনে ৩৩ হাজার কেজি আম ঢাকার বিভিন্ন মোকামে পাঠিয়েছে।

বর্তমান করোনা পরিস্থিতিতে কৃষকদের উৎপাদিত বিভিন্ন পণ্য সহজে ও কম খরচে বহণ করার জন্য সরকারের নির্দেশনায় বাংলাদেশ রেলওয়ে চাঁপাইনবাবগঞ্জ থেকে মালবাহী ট্রেন চলাচলের সিদ্ধান্ত নেয়। বিশেষ করে আম মৌসুমে চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীর আম উৎপাদিত হওয়ায় তা বিপণন সহজ করতেই এ প্রয়াস।

এদিকে ব্যবসায়ীরা বলছেন, সড়ক পথের চেয়ে রেলপথে পণ্য পরিবহন তুলনামূলক নিরাপদ। কিন্তু বড় সমস্যা সবজি নিয়ে যেতে বাড়তি ঝামেলা গন্তব্যস্থল ঢাকার বিভিন্ন মোকামে।

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার মো. মনিরুজ্জামান জানান, মালবাহী ট্রেনে আম পাঠানোর জন্য ব্যবসায়ীদের আরো আগ্রহ বাড়াতে জেলা শহরসহ কানসাট, শিবগঞ্জ, মহারাজপুর ও পুরাতন বাজারসহ আম বাজারগুলোতে প্রচারণা চালানো হচ্ছে। গড়ে প্রতিদিন এখান থেকে ২০০ ক্যারেট আম ঢাকায় প্রেরণ করছে ব্যবসায়ীরা। স্পেশাল এ ট্রেনটি যেন চলমান থাকে এই দাবী জানিয়েছেন চাঁপাইনবাবগঞ্জ জেলাবাসী।

স/অ