সোমবার , ২৭ নভেম্বর ২০১৭ | ২১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চাঁপাইনবাবগঞ্জে ভূমি কর্মকর্তার বিরুদ্ধে ঘুষ বাণিজ্যের অভিযোগ

Paris
নভেম্বর ২৭, ২০১৭ ৭:০৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জের নাচোল ইউনিয়ন ভূমি অফিসে খাজনা আদায়ের নামে চলছে ঘুষ বানিজ্যের রমরমা ব্যবসা। সাধারণ মানুষ জমির খাজনা দিতে গেলে খাজনা না নিয়ে দিনের পর দিন মানুষ কে হয়রানির অভিযোগ উঠেছে ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা শাহিন উদ্দিনের বিরুদ্ধে।

ভূক্তভোগী নজরুল ইসলামের অভিযোগ, গত বৃহস্পতিবার সকালে উপজেলা ভূমি ইউনিয়ন সহকারি কর্মকর্তা শাহিন উদ্দিনের কাছে উপজেলার কসবা ইউনিয়নের মৃত নুর হোসেনের ছেলে নজরুল ইসলাম তার বাবার প্রস্তাবিত খতিয়ান ৭০৩, হোল্ডিং নং ৭০৫, এর জমির খাজনা পরিশোধ করতে গেলে ভুক্তভোগি কে ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা শাহিন উদ্দিন বলেন আপনার জমির কাগজ পত্রাদি ঠিক নেই আপনার খাজনা পরিশোধ করা যাবে না। ভুক্তভোগি নজরুল ইসলাম তাঁর বাবার জমির সকল কাগজ পত্রাদি দেখানোর পর ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা শাহিন উদ্দিন ভুক্তভোগির কাছে থেকে ১৫ হাজার টাকা উৎকোচ নেন। কিন্তু ভুক্তভোগির জমির খাজনা পরিশোধে লাগবে ১০ হাজার টাকা।

ওইদিন বিকালে ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা শাহিন উদ্দিন ভুক্তভোগির জমির খাজনা পরিশোধ নিয়ে দশ হাজার টাকার একটি কর পরিশোধ চেক ধরিয়ে দেন তাঁর হাতে। কিন্তু ভুক্তভোগি নজরুল ইসলাম কর পরিশোধের চেক দেখে ভূমি ইউনিয়ন সহকারি কর্মকর্তা শাহিন উদ্দিন কে জিজ্ঞাসা করলেন ভাই আপনাকে আমি তো ১৫ হাজার টাকা দিলাম, কিন্তু আপনি চেকে লিখলেন ১০ হাজার টাকা। উত্তরে ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা শাহিন উদ্দিন ভুক্তভোগি কে বললেন আমি পাঁচ হাজার টাকা উৎকোচ হিসাবে আপনার কাছে থেকে নিয়েছি। নজরুল ইসলাম তাঁর সাথে বাকবিতন্ডতায় জড়িয়ে পড়েন এবং অবশেষে বাড়ি ফিরে যান।

পরে ভুক্তভোগি নজরুল ইসলাম গত রবিবার সকালে উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের কে জমির খাজনা পরিষদে ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা শাহিন উদ্দিন এর পাঁচ হাজার টাকা উৎকোচ নেওয়ার বিষয়টি জানান। ভুক্তভোগির কাছে উৎকোচ নেওয়ার বিষয়টি শুনে তাৎক্ষনিক উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা শাহিন উদ্দিন কে ভুক্তভোগির কাছে থেকে নেওয়া অতিরিক্ত টাকা ফেরৎ দেওয়ার জন্য নির্দেশ দেন। উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদেরের নিদের্শ মোতাবেক অবশেষে উৎকোচের পাঁচ হাজার টাকা ভুক্তভোগি নজরুল ইসলাম কে ফেরৎ দেন ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা শাহিন উদ্দিন।

এ বিষয়ে ভুক্তভোগি নজরুল ইসলাম জানান, ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা শাহিন উদ্দিন আমার কাছে থেকে যে পাঁচ হাজার টাকা উৎকোচ নিয়েছিল তা আমাকে ফেরৎ দিয়েছে।

তিনি আরো জানান, সাধারণ মানুষ কে যদি খাজনা পরিশোধ দিতে গিয়ে ঘুষ বাণিজ্যের রোসানলে পড়তে হয় তাহলে হয়ত সাধারন মানুষ একদিন খাজনা পরিশোধ দিতে অপরাগতা প্রকাশ করবে। ফলে সরকার রাজস্ব হতে বঞ্চিত হবে বলে জানান।

এ বিষয়ে সহকারি কমিশনার (ভূমি) পাপিয়া সুলতানার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, সুনিদিষ্ট অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর