রবিবার , ২৫ সেপ্টেম্বর ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চাঁপাইনবাবগঞ্জে পূজা মন্ডপে প্রতিমা তৈরিতে ব্যস্ত শিল্পীরা

Paris
সেপ্টেম্বর ২৫, ২০১৬ ৪:৩৭ অপরাহ্ণ

কামাল হোসেন, ভ্রাম্যমান প্রতিনিধি:
শারদীয় দুর্গাপূজার আরও প্রায় ১৬ দিন বাকি। কিন্তু প্রতিমা শিল্পী আর প্রতিটি মন্ডপের পূজা কমিটি প্রতিমা তৈরির কাজে এখন থেকেই নেমে পড়েছেন। ফলে দিন রাত ব্যবস্ত সময় পার করছেন এখানকার শিল্পীরা। চাঁপাইনবাবগঞ্জের প্রতিটি উপজেলায় এখন চলছে শারদীয় দুর্গাপূজার প্রতিমা তৈরির ধুম।

 
প্রতিমা শিল্পীদেরও এখন বেশ কদর। তাদের কাটছে মহা ব্যস্ত সময়। জেলা শহরে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় প্রতিষ্ঠান শিবতলা কর্মকার পাড়া দূর্গা মন্দিরে  গিয়ে দেখা গেছে, সেখানে চারজন প্রতিমা শিল্পী মনের মাধুরি মিশিয়ে প্রতিমা তৈরি করছেন।

 
তারা  জানান,১৪ বছর যাবত প্রতিমা তৈরির কাজ করছেন। এ বছর বেশ কয়েকটি প্রতিমা তৈরির চুক্তি পেয়েছেন। ভালো মানের প্রতিমা তৈরি করতে গেলে এক মৌসুমে এর বেশি প্রতিমা তৈরি করা সম্ভব হয় না বলে তারা জানান। প্রতিটি প্রতিমার জন্য ৩০ থেকে ৪০ হাজার টাকা মুজুরি নিয়ে থাকেন। এখন পর্যন্ত প্রতিমাগুলোর মাটির কাঠামো তৈরির কাজ চলছে। এর পর আরও সুক্ষ কাজ বা ফিনিশিংয়ের কাজ রয়েছে। প্রতিমার ওপর দেব-দেবীর চরিত্র অনুযায়ী রঙ দেয়া হবে, পড়ানো হবে বস্ত্র। হাতে হাতে স্থাপন করা হবে নানা জাতের হাতিয়ার। এভাবেই প্রতিটি মন্ডপে একেকটি পূর্ণাঙ্গ এবং দৃষ্টিনন্দন প্রতিমা শোভা পাবে।

 
জেলা পূজা উদযাপন পরিষদের কোষাদক্ষ শ্রী অজয় দাস সিল্কসিটি নিউজকে জানান,গত বছর জেলাতে মোট ১২২ টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হয়। এর মধ্যে সদর উপজেলায় ৫৩ শিবগঞ্জ উপজেলাতে ৩১ নাচোলে ১০ গোমস্তাপুরে ২৬ ও ভোলাহাটে ২ টিমন্ডপে পূজা অনুষ্ঠিত হবে।তবে এই বছরে একটি মন্ডপ বাড়তে পারে।

 
তিনি আরও জানান, বিগত বছর গুলোতে সরকারি উদ্দ্যোগে যে পরিমান সাহায্য দেয়া হয় তা অপ্রতুল। বর্তমানে সব কিছুর দাম বেড়েছে ফলে সেই সাহায্য দিয়ে একটি মন্ডপ চালানো সম্ভব না। তিনি এর পরিমান বৃদ্ধির জন্য স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।
স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর