চাঁপাইনবাবগঞ্জে দেবী দূর্গার আগমনে চলছে প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক,চাঁপাইনবাবগঞ্জ:

সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপূজা। করোনার মধ্যেইও আর ক’দিন পরেই শান্তির বার্তা নিয়ে আসছে দেবী দূর্গা। এখন চাঁপাইনবাবগঞ্জের মন্দিরে মন্দিরে চলছে প্রস্তুতি। এ বছরের পুজো অন্যান্য বছরের মত নয়। করোনা আতঙ্কের আবহেই এবার দেবীপক্ষের সূচনা হলো। আর মহামারীর দুর্যোগ মাথায় নিয়েই এবার হবে মাতৃবন্দনা। এসময়ে দম ফেলার সময় নেই প্রতিমা তৈরি শিল্পীদের।

তবে, করোনার কারণে এবার তেমন জাকজমকপূর্ণ হবে না বলে আয়োজকরা জানান। বৃহস্পতিবার জেলা শহরের হুজরাপুর মহল্লার গুড়িপাড়া ঝংকার সংঘ, জোড়ামঠ দূর্গা মন্দির, শিবতলা কর্মকারপাড়া দূর্গা মন্দির, শিবগঞ্জ পৌর এলাকার আলি ডাঙ্গা দুর্গা মন্দির, দেওয়ান জায়গীর দুর্গা মন্দিরসহ কয়েকটি পূজা মণ্ডপ ঘুরে দেখা যায়, বেশিরভাগ মণ্ডপে প্রতিমা তৈরির কাজ শেষ পর্যায়ে। আর শিল্পীর হাতের ছোঁয়ায় একটু একটু করে মা সেজে উঠবেন আপন ঐশ্বর্যে।

আগামী ২২ অক্টোবর শুরু হবে মূল আনুষ্ঠানিকতা। শিল্পীর নিপুণ হাতের তুলির ছোঁয়ায় স্পষ্ট হয়ে উঠবে প্রতিমার অবয়ব। ঝংকার সংঘের সাধারণ সম্পাদক অপূর্ব সরকার জানান, ঝংকার সংঘে দূর্গা প্রতিমা তৈরী করতে এবারও ৬৫ হাজার টাকা মজুরী নিচ্ছেন কারিগররা এবং এ প্রতিমা তৈরীতে মৃৎশিল্পী লাবু পাল ও তার সাথে আরো দুইজন সহকারি রয়েছে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক প্রণব পাল জানান, প্রতিমা তৈরীর কাজের সকল উপকরণ মন্ডপ কমিটি সরবরাহ করে। এবার করোনাকালীন সময়ে স্বাস্থ্য-বিধি ও সামাজিক দূরত্ব মেনে শারদীয় দূর্গোৎসব উদ্যাপিত হবে।

তিনি আরো জানান, জেলায় এবার ১’শ ৩৬টি মন্ডপে শারদীয় পূজা উদযাপন করা হবে। অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ মাহবুব আলম খান জানান, শারদীয় দূর্গাপূজা যাতে নির্বিঘ্নে হয় সেজন্য আইনশৃংখলাবাহিনীর সদস্যরা আগাম মাঠে কাজ করছে।

স/রি