রবিবার , ২৯ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চাঁদের সবচেয়ে প্রাচীনতম গহ্বরে অবতরণ করলো চন্দ্রায়ন-৩

Paris
সেপ্টেম্বর ২৯, ২০২৪ ৯:৫৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ভারতের পাঠানো স্পেসক্রাফট ‘চন্দ্রায়ন-৩ পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের দক্ষিণ মেরুর সবচেয়ে প্রাচীনতম গহ্বরে (গর্ত) অবতরণ করতে সক্ষম হয়েছে। বিজ্ঞানীদের বরাত দিয়ে ভারতের সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল এক্সপ্রেস এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

এই গহ্বরের নাম দেওয়া হয়েছে, ‘ইজেক্টা’। এটি ৩৮৫ কোটি বছর আগে সৃষ্টি হয়েছে বলে ডেটিং পদ্ধতির মাধ্যমে নিশ্চিত হয়েছেন বিজ্ঞানীরা। ‘চন্দ্রায়ন-৩’ থেকে অবতরণ করা রোভার ‘প্রজ্ঞান’ থেকে পাঠানো ছবি বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা।

ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি ও ভারতের মহাশূন্য গবেষণা সংস্থা (ইসরো)-র বিজ্ঞানীরা রোভার ‘প্রজ্ঞান’ ও স্যাটেলাইটের পাঠানো ছবি বিশ্লেষণ করে জানিয়েছেন, ভারতের চন্দ্রাভিযানে অংশ নেওয়া চন্দ্রায়ন-৩ চাঁদের সবচেয়ে প্রাচীনতম গহ্বর এলাকায় অবতরণ করেছে। এটি নেকট্রিয়ান যুগে সৃষ্টি হয়েছে। তার মানে অন্তত ৩৮৫ কোটি বছর আগে এটি সৃষ্টি হয়েছে। চাঁদ যখন সবেমাত্র গঠিত হচ্ছে, সেসময় এটি তৈরি হয়েছে।

চন্দ্রায়ন-৩ যেখানে অবতরণ করেছে, সেটির ব্যাসার্ধ ১শ ৬০ কিলোমিটার অর্থাৎ এটির গঠন উপগোলাকৃতি। এখানে চাঁদের বিভিন্ন অংশের মহাজাগতিক বস্তু দেখা গেছে। উল্লেখ্য, ইসরোর পাঠানো ‘চন্দ্রায়ন-৩’ ২০২৩ সালের ২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করতে সক্ষম হয়।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - তথ্যপ্রযুক্তি