চলনবিলে স্বেচ্ছাশ্রমে চলছে ধান কাটা

সিংড়া সংবাদদাতা, নাটোর:

করোনাভাইরাসের কারণে চলনবিলে দেখা দিয়েছে শ্রমিক সংকট। এতে বোরো ধান ঘরে তুলতে দিশেহারা হয়ে পড়েছেন চলনবিলের প্রায় লক্ষাধিক কৃষক। তাই সিংড়ার চলনবিল এলাকায় স্বেচ্ছাশ্রমে কৃষকের ধান কেটে দিচ্ছে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা।

আর এই ব্যতিক্রম কাজের উদ্যোগ গ্রহণ করেছেন সিংড়া পৌর আ’লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মো. জান্নাতুল ফেরদৌস।

সরোজমিনে মঙ্গলবার সকাল ১০টায় চলনবিলের জোলার বাতা এলাকায় গিয়ে দেখা যায়, আ’লীগ নেতা ও পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস এর নেতৃত্বে অর্ধশতাধিক নেতাকর্মী কাদা-পানি মাড়িয়ে স্বেচ্ছাশ্রমে কৃষকের ধান কেটে দিচ্ছেন। পরে মাটিতে বসে পান্তা খেয়ে আবার কাজে ফিরে গেলেন।

পৌর স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক মো. হাসান ইমাম বলেন, তারা ধান কেটে দেয়ার পাশাপাশি এলাকার যুবক ও তরুণদের এই কাজে উৎসাহ প্রদান করছেন। তবে তিনি এই শস্যভান্ডার খ্যাত চলনবিলের বোরো ধান ঘরে তুলতে শ্রমিকদের আসার ব্যবস্থা করতে সরকারের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন। নয়তো বাংলাদেশে খাদ্য শংকট দেখা দিতে পারে বলেও আশংকা প্রকাশ করেন।

সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস বলেন, চলনবিলের বোরো ধান কৃষকের চাহিদা মিটিয়ে সিংগভাগই অন্যান্য জেলার চাহিদা মেটায়। চলনবিলের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের ধান কেটে দিচ্ছে স্থানীয় আ’লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা।

এছাড়াও শ্রমিক সংকটের কারণে ভর্তুকি মূল্যে ৭টি কম্বাইন হারভেস্টার যন্ত্র দেয়া হয়েছে। যাতে কৃষক তার উৎপাদিত ফসল স্বল্প খরচে কর্তন ও মাড়াই করতে পারে।

স/আ