সোমবার , ১৬ সেপ্টেম্বর ২০২৪ | ২৬শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চড়া দামে বিক্রি হলো ৫০০ বছরের প্রাচীন স্বর্ণমুদ্রা

Paris
সেপ্টেম্বর ১৬, ২০২৪ ৮:৩০ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে ৫০০ বছরেরও বেশি পুরনো একটি স্বর্ণমুদ্রা নিলামে বিক্রি হয়েছে। প্রাচীন এই স্বর্ণমুদ্রা কিনতে অবশ্য ক্রেতার পটেক থেকে বেরিয়ে গেছে ১২ লাখ ইউরো।

প্রাচীন এই স্বর্ণমুদ্রা কিনেছেন একজন ড্যানিশ নাগরিক। তবে ক্রেতা তাঁর পরিচয় গোপন রেখেছেন।

১৪৯৬ সালের এই মুদ্রা স্ক্যান্ডিনেভিয়া অঞ্চলের সবচেয়ে পুরনো ও দামি মুদ্রা বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

এক ব্যবসায়ীর সংগ্রহে ছিল মুদ্রাটি। তাঁর মোট ২০ হাজার জমানো মুদ্রা ছিল। সেই বিশাল সংগ্রহশালা থেকে প্রথম নিলামে বিক্রি হলো এই মুদ্রা।

ওই ব্যবসায়ী ১৯২৩ সালে মারা যান। মৃত্যুর আগে তিনি উইলে লিখে গিয়েছিলেন যে তাঁর এই সংগ্রহ করা মুদ্রাগুলো কমপক্ষে ১০০ বছরের আগে বিক্রি করা যাবে না। ডেনমার্কের জাতীয় জাদুঘর কিছু মুদ্রা তাদের কাছে আমানত হিসেবে রেখেছিল। অবশ্য নিলামে তোলার আগে কয়েকটি মুদ্রা প্রথমে কেনার অধিকার ছিল জাদুঘর কর্তৃপক্ষের।

এরই মধ্যে জাদুঘর কর্তৃপক্ষ সেগুলোর মধ্য থেকে সাতটি মুদ্রা কিনেছে। তবে এই প্রথম ওই ব্যবসায়ীর সংগ্রহে থাকা মুদ্রা কোনো ব্যক্তিগত সংগ্রাহকের মালিকানায় গেল।

গত শনিবার পর্যন্ত মোট ২৮৬টি মুদ্রা নিলামে বিক্রি হয়েছে, যার মূল্য মোট ১৪.৮ মিলিয়ন ইউরো বলে নিলাম কর্তৃপক্ষ জানায়। মুদ্রার পুরো সংগ্রহ বিক্রি করতে প্রায় পাঁচ বছরের মতো সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে। এসব মুদ্রা বিক্রি করে আনুমানিক প্রায় অর্ধবিলিয়ন ড্যানিশ ক্রোনার আয় হবে বলে ধারণা করা হচ্ছে।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক