চট্টগ্রাম নগরীতে কর বাড়ানো হবে না, আওতা বাড়বে : চসিক মেয়র

গৃহকর পুনমূল্যায়ন স্থগিতাদেশ প্রত্যাহার নিয়ে নগরবাসীকে কোনো ধরণের বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, নগরবাসীর ওপর কোনো কর বাড়ানো হবে না, শুধুমাত্র করের আওতা বাড়ানো হবে। তবে সর্বশেষ গৃহকর পুনমূল্যায়নে অসংগতি আপিল করলে তাদের জন্য সহনীয় পর্যায়ে কর নির্ধারণ করা হবে।

আজ মঙ্গলবার দুপুরে টাইগারপাসস্থ অস্থায়ী নগর ভবনে সম্মেলন কক্ষে করপোরেশনের স্থায়ী কমিটির সিদ্ধান্ত পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় রেজাউল সিটি করপোরেশনের বিধি-বিধানের আওতায় কর আদায়ের যে খাতগুলো আছে সে খাতগুলো থেকে কর আদায়ের উদ্যোগও ঘোষণা দেন।

ভারপ্রাপ্ত সচিব ও প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলামের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, স্ট্যান্ডিং কমিটিসমূহের সভাপতি কাউন্সিলর অধ্যাপক মো. ইসমাইল, আবদুস সালাম মাসুম, মো. আব্দুল মান্নান, মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী, জহর লাল হাজারী, শৈবাল দাশ সুমন, মো. সলিমুল্লাহ বাচ্চু প্রমুখ।

সভায় চসিক মেয়র বলেন, আগামী রমজানে যাতে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি না ঘটে সে বিষয়ে ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভা আয়োজন করা হবে। নগরীর বাজারগুলো নিয়মিত তদারকীর মাধ্যমে মূল্যতালিকা প্রদর্শন ভেজাল মানহীন পণ্য বিক্রয় নিয়ন্ত্রণ করতে হবে। এ ছাড়া বাজারগুলোর স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে তদারকি ও সচেতনতা বৃদ্ধি করতে হবে।

সৌন্দর্যবর্ধন নিয়ে রেজাউল বলেন, অপ্রয়োজনীয় যাত্রীছাউনির নামে দোকানপাট নির্মাণ করলে নগরবাসীর চলাচলে দুর্ভোগ সৃষ্টি হয়। ইতিমধ্যে সৌন্দর্যবর্ধনে চসিকের সঙ্গে চুক্তি মোতাবেক কাজ সম্পন্ন না করায় ৭টি প্রতিষ্ঠানের চুক্তি বাতিল করা হয়েছে। বাকী প্রতিষ্ঠাগুলো চুক্তি মোতাবেক কাজ করছে কিনা সে ব্যাপারে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করার ব্যাপারে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ