চট্টগ্রামের সাবেক জেলার সোহেলের আবারো জামিন হাইকোর্টে

অর্থপাচারের অভিযোগে করা মামলায় চট্টগ্রাম কারাগারের সাবেক জেলার সোহেল রানা বিশ্বাসকে ছয় মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ আজ রবিবার (২০ সেপ্টেম্বর) এ জামিন মঞ্জুর করেন। তবে এই জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করা হবে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

এর আগে এ মামলায় গত ১৬ জুন সোহেল রানাকে জামিন দিয়েছিলেন হাইকোর্ট। নিম্ন আদালতে পাসপোর্ট জমা রাখার শর্তে জামিন দেওয়া হয়েছিল তাঁকে। ওই জামিন গত ২৩ জুন স্থগিত করে দেন আপিল বিভাগ। এরপর দুর্নীতি দমন কমিশন (দুদক) সোহেল রানার বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে। এ অবস্থায় গত ২৩ জুলাই নিম্ন আদালতে জামিন আবেদন করেন সোহেল রানা। ওই আদালত আবেদনটি খারিজ করলে আবার হাইকোর্টে জামিন আবেদন করেন তিনি। তাঁর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথী ও সাকিলা রওশন। দুদকের পড়্গে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

ভৈরব রেলওয়ে স্টেশনে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস ট্রেনের একটি বগি থেকে চট্টগ্রাম কারাগারের জেলার সোহেল রানাকে একটি ব্যাগসহ ২০১৮ সালের ২৭ অক্টোবর গ্রেপ্তার করা হয়। তাঁর ব্যাগ থেকে ৪৪ লাখ ৪৩ হাজার টাকা, স্ত্রীর নামে আড়াই কোটি টাকার তিনটি ব্যাংক এফডিআর, এক কোটি ৩০ লাখ টাকার তিনটি ব্যাংক চেক, পাঁচটি চেক বই ও ১২ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়। পরে তার বিরুদ্ধে ভৈরব রেলওয়ে থানায় মানি লন্ডারিং ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ  আইনে পৃথক দুটি মামলা করে রেলওয়ে পুলিশ। সোহেল রানা বর্তমানে কিশোরগঞ্জ কারাগারে বন্দি।

ওই ঘটনার আগেও কারাগারে মাদক ব্যবসাসহ অফিসিয়াল শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে একবার বরখাস্ত  হয়েছিলেন সোহেল রানা। এছাড়া কর্তব্যে অবহেলা ও ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশ অমান্য করার অভিযোগে ২০১০ সালে তাঁকে বরখাস্ত  করা হয়। এসময় তাঁর চাকরি চলে গেলে বিভাগীয় মামলায় আপিল করে ক্ষমা চেয়ে চাকরি ফিরে পান তিনি।

 

সূত্রঃ কালের কণ্ঠ