ঘুমের মধ্যে নাক ডাকার কারণ জানাবে গুগল

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

বিখ্যাত টেক জায়ান্ট গুগল প্রতিনিয়ত বিভিন্ন ফিচার ডেভেলপ করছে। যা ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা আরও ভালো করছে। এবার সার্চ ইঞ্জিন গুগল নিয়ে এলো নতুন দুটি ডিটেকশন ফিচার।

যা গ্রাহকদের নাক ডাকার সমস্যার কারণ খুঁজে দেবে। নাক ডাকা সর্দি-কাশির জন্য হচ্ছে নাকি ঘুমের সমস্যাজনিত তা শনাক্ত করতে কাজ করবে এই দু’টি ডিটেকশন ফিচার। তবে আপাতত পিক্সেল এবং অ্যান্ড্রয়েড ভার্সনের ওপরেই কাজ করছে গুগল। পিক্সেলেই এই ফিচারটি প্রথমে লঞ্চ হবে এবং তারপর অ্যান্ড্রয়েডে দেওয়া হবে ফিচারটি।

টেক ওয়েবসাইট গুগল হেলথ স্টাডিজ অ্যাপের ইনস্টলেশন ফাইলে কোডের মাধ্যমে জানা গেছে, গুগল সম্প্রতি ই-স্লিপ অডিও কালেকশন (eSleep Audio Collecton) নামে একটি গবেষণা চালাচ্ছে। যা কেবল গুগল কর্মীদের ক্ষেত্রেই প্রযোজ্য।

৯টু৫ গুগলে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে যে, এই গবেষণায় অংশ নিতে হলে অংশগ্রহণকারীদের ফুল টাইম গুগলার হতে হবে এবং অ্যান্ড্রয়েড ফোন থাকতে হবে।

এছাড়া সমীক্ষার অন্যান্য শর্তের মধ্যে একটি হল, “একই ঘরে একজনের বেশি প্রাপ্তবয়স্ক স্লিপার ছাড়া আর কাউকে রাখা যাবে না, বিশেষ করে এমন কেউ যিনি প্রতিযোগী কোনো কোম্পানির জন্য কাজ করেন”।

গুগলের হেলথ সেনসিং টিম এরই মধ্যেই সক্রিয়ভাবেই এই দুটি ফিচারের ওপর কাজ করছে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই অ্যাডভান্স সেনসিং কেপাবিলিটি ও অ্যালগরিদম যুক্ত টুল ব্যবহার করে ঘুমের উপযোগিতা নিয়ে সচেতন হতে পারবেন। ঘুমের সময় রেকর্ড করা অডিও কালেকশনের মাধ্যমে পর্যাপ্ত ডেটা ডেলিভার করে অ্যালগরিদম ডেভেলপ করা হবে।

এই ‘Cough and Snore Algorithms’ বেড সাইড মনিটরিং ফিচারের মাধ্যমে ফোনের ডিভাইসে কাজ করবে। এতে ফিচার ব্যবহারকারীদের রাতে ঘুমের অবস্থা কেমন তা জানা যাবে।

 

সুত্রঃ জাগো নিউজ