গোমস্তাপুরে দোকানপাট খোলার সাথে সাথে জনসমাগম বৃদ্ধি, ঝুকিতে জনস্বাস্থ্য 

গোমস্তাপুর প্রতিনিধিঃ

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলা সদর রহনপুর পৌর এলাকায় গত রোববার থেকে দোকানপাট খোলার সাথে সাথে জনসমাগম বৃদ্ধি পেতে শুরু করেছে। বিশেষ করে রোববার থেকে রহনপুর স্টেশন বাজার ও পুরাতন বাজারে ব্যাপক লোক সমাগম লক্ষ করা যাচ্ছে।

সোমবার(১১ মে) উপজেলার অন্যতম বৃহৎ রহনপুর পুরাতন বাজার হাটে প্রচুর লোকের সমাগম লক্ষ করা গেছে।

দেখা গেছে, সামাজিক দুরুত্ব বজায় না রেখে লোকজন কেনাকাটায় ব্যস্ত সময় পার করছে। এছাড়া বানিজ্যিক ব্যাংকগুলোতে গ্রাহকদের ব্যাপক ভীড় লক্ষ করা গেছে। আনুষ্ঠানিকভাবে ১০ মে থেকে স্বাস্থ্য বিধি মেনে দোকানপাট খোলার নির্দেশনা থাকলেও অনেক দোকানপাট ৫ মে থেকেই খোলা শুরু করেছে। দোকানপাট সকাল ১০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত খোলা রাখার নির্দেশ থাকলেও অনেকে তা মানছেন না। এছাড়া মার্কেটগুলোতে সামাজিক দূরুত্ব ও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না।

এদিকে, বর্তমান পরিস্থিতিতে স্থানীয় প্রশাসনের ভূমিক শিথিল রয়েছে।এ সুযোগে অনেকেই যা ইচ্ছা তা ভাবেই চলাফেরা করছে। ঈদুল ফিতরকে সামনে রেখে জন সমাগম আরোও বৃদ্ধি পেলে এলাকার জনস্বাস্থ্য হুমকির মুখে পরবে বলে অনেকেই ধারনা করছেন।

এছাড়া প্রতিরাতেই দেশের বিভিন্ন জেলা থেকে এলাকায় লোকজন প্রবেশ করছে। তা বন্ধে এবং এলাকায় প্রবেশ করা ব্যক্তিদের হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত করতে কাউকে সেভাবে কাজ করতে দেখা যাচ্ছে না বলে অনেকে অভিযোগ করছেন।

সোমবারের হাট প্রসঙ্গে রহনপুর পৌর মেয়র তারিক আহমদ জানান, সরকারী নির্দেশনার কারনে হাট বন্ধের কোন উদ্যোগ নেয়া হয়নি তবে জনসাধারণ স্বাস্থ্যবিধি মেনে চলাফেরা করছে কিনা তা দেখা প্রয়োজন।

জনসমাগম বৃদ্ধি প্রসঙ্গে রহনপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ আব্দুল মালেক জানান, সম্প্রতি খোলা দোকানপাট ও মার্কেটে জনসমাগমে সামাজিক দুরুত্ব মানা হচ্ছে কিনা সে ব্যাপারে আমরা কাজ করে যাচ্ছি। যথা সময়ে দোকানপাট বন্ধ হচ্ছে কিনা তাও পর্যবেক্ষন করা হচ্ছে।

স/অ

আরো পড়ুন …

চাঁপাইনবাবগঞ্জে ঈদ উপলক্ষে খুলছে না মার্কেট!