বৃহস্পতিবার , ২৯ সেপ্টেম্বর ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

গোদাগাড়ী স্কুল এন্ড কলেজে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

Paris
সেপ্টেম্বর ২৯, ২০১৬ ৯:১২ অপরাহ্ণ

গোদাগাড়ী প্রতিনিধি:
গোদাগাড়ী স্কুল এ্যান্ড কলেজে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সিসিবিভিও-রাজশাহী ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন-ঢাকার সহযোগিতায় দিনব্যাপী “মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন” প্রকল্পের অধীনে আদর্শ বিজ্ঞান ক্লাবের আয়োজনে, গোদাগাড়ী উপজেলার ২টি বিজ্ঞান ক্লাবের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো ক্লাস্টারভিত্তিক বিজ্ঞান মেলা।

 

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র কলেজের অধ্যক্ষ মইনুল ইসলাম। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিসিবিভিওর প্রকল্প সমন্বয়কারী নিরাবুল ইসলাম নিরব, অত্র কলেজের সহকারী প্রধান শিক্ষক আশরাফুজ্জামান মাসুম, কলেজ শাখার রসায়ন বিভাগের শিক্ষক ফায়েক আলী ও মহিশালবাড়ী মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক ইউসুফ আলী।

 

এছাড়াও উপস্থিত ছিলেন অংশগ্রহণকারী বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষকবৃন্দ, এলাকার গণ্য মান্য ব্যক্তিবর্গ, অত্র মাদ্রাসার সকল শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীগণ।

 

বিজ্ঞান মেলায় পড়ে থাকা ও স্বল্পমূল্যের উপকরণ দিয়ে প্রকল্প তৈরি করে যা তাদের পাঠ্য বইয়ের সাথে সম্পর্কিত। মেলায় ২টি বিজ্ঞান ক্লাবের ২৫টি প্রজেক্ট উপস্থাপন করে।

 

উল্লেখযোগ্য প্রজেক্টের মধ্যে ছিল ট্যাংকির পানির অপচয় রোধ, আদর্শ পৌরসভার মডেল, স্বল্প খরচে মাখন তৈরি, পড়ে থাকা জিনিস দিয়ে প্রয়োজনীয় উপকরণ তৈরি, পানি চক্র, , বন্যার সংকেত, ভূমিকম্পের আগাম সংকেত, গ্যাস দূর্ঘটনা ঘটার আগাম সংকেত, , পরিমাপ করার প্রক্রিয়া, বিভিন্ন গ্যাসের প্রস্তুত প্রণালী ইত্যাদি। মেলায় ১ম, ২য় ও ৩য় স্থান নির্ধারণ করা হয় এবং পুরষ্কার প্রদান করা হয়।

 

এছাড়াও অংশগ্রহণকারী প্রত্যেক সদস্যকে সান্তনা পুরষ্কার দেয়া হয়। এরপর কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ও বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। প্রকল্পটি বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ঢাকার সহযোগিতায় সিসিবিভিও-রাজশাহী বাস্তবায়ন করছে।
স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর