গোদাগাড়ীতে করোনা পরবর্তী খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে  কৃষি প্রণোদনা প্রদান

গোদাগাড়ী প্রতিনিধি:
করোনা পরবর্তী খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গোদাগাড়ীতে পারিবারিক কৃষির বিস্তার ঘটাতে বাড়ির আঙিনায় সবজি-পুষ্টি বাগান স্থাপন করতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের প্রদর্শণী আকারে কৃষি প্রণোদনা প্রদান করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
২০১৯-২০ অর্থবছরে খরিপ-১/২০২০-২১ মৌসুমে পারিবারিক কৃষির আওতায় সবজি-পুষ্টি বাগান স্থাপনের লক্ষ্যে গোদাগাড়ী উপজেলার প্রতি ইউনিয়ন থেকে ৩২ জন করে মোট ২৮৮ জন কৃষকের মাধ্যমে প্রদর্শনী বাস্তবায়ন করছে উপজেলা কৃষি অফিস।
কৃষি অফিস সূত্রে জানা যায়, এক শতাংশ জমিতে গবেষণা প্রতিষ্ঠান বিএআরআই উদ্ভাবিত ‘কালিকাপুর মডেলে’ মোট ১০-১২ জাতের সবজির আবাদের জন্য বীজ দেওয়ার পাশাপাশি সার-বেড়া ও পরিচর্যার জন্য সরকারি সহায়তা দেওয়া হচ্ছে।
মঙ্গলবার (১৬ জুন) রাজশাহীর গোদাগাড়ী উপজেলার এ কর্মসূচির আওতায় সবজি বীজ ও উপকরণ বিতরণ উদ্বোধন করা হয়। উদ্বোধনকালে উপস্থিত ছিলেন গোদাগাড়ীর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আলমগীর হোসেন, উপজেলা কৃষি অফিসার মোঃ শফিকুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ ইমরানুল হক, কৃষি সম্প্রসারণ অফিসার মতিয়র রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু বাশির, উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ প্রমূখ।
উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলাম জানান, করোনা পরবর্তী খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে মাননীয় প্রদানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক আমরা কাজ করে যাচ্ছি। বাংলাদেশের অনাবাদী এক ইঞ্চি জমিও যেন খালি না থাকে সে লক্ষ্যেই আমরা বসতবাড়িতে পারিবারিক কৃষির বিস্তার ঘটানোর কার্যক্রম চলছে। করোনা পরবর্তীতে দেশের খাদ্য-পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি বিভাগ সব সময় প্রস্তুত আছে।“
উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে মোঃ জাহাঙ্গীর আলম বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষির উপর অনেক গুরুত্ব দিয়েছেন। কৃষকদের স্বার্থে সার, সেচসহ কৃষিখাতে ভর্তুকিবাবদ ৯ হাজার কোটি টাকার বরাদ্দ প্রদান করেছেন। সম্প্রতি করোনা মহামারীর সময়ে সংকটমুহূর্তে কৃষি বাঁচাতে এখাতে পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছেন। নিঃসন্দেহে এটি কৃষি বান্ধব সরকারের মহৎ একটি উদ্যোগ। ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিকভাবে কৃষক ভাইয়েরা করোনা পরবর্তী সময়ে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সরকারের পাশে থাকবেন এটাই প্রত্যাশা।”
সভাপতি হিসেবে উপজেলা নির্বাহী অফিসার আলমগীর হোসেন কৃষি নিয়ে সরকারের দূরদর্শিতার প্রশংসা করে সকলকে সঠিকভাবে প্রদর্শনী বাস্তবায়ন করার পরামর্শ দেন এবং সংকটমুহূর্তে সরকারের পাশে থাকার জন্য আহ্বান জানান।